• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

নাগরিক ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ১১:৫০ এএম
নাগরিক ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি ক্যাফেটেরিয়ায় দেশের বিশিষ্ট নাগরিক, শিক্ষার্থী-শিক্ষক ও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে ‘গণতান্ত্রিক অধিকার কমিটি’ গঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২২ আগস্ট)  বিকেল ৪টায় অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে ও অধ্যাপক ডা. হারুন-অর-রশিদের সঞ্চালনায় এক সভায় এ কমিটি গঠন করা হয়। 

এতে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় গণঅভ্যুত্থান পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হয়। প্রতিটি গণঅভ্যুত্থান পরবর্তী  সময়ে দেখা গেছে আবারো ফ্যাসিবাদ প্রতিষ্ঠিত হয়েছে। মানুষের প্রাণের বিনিময়ে অর্জন ব্যর্থ হয়েছে। এবার একে ব্যর্থ হতে দেওয়া যায় না। সেজন্য গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী সকল শক্তির একটি ঐক্যবদ্ধ প্লাটফর্ম জরুরি। এ লক্ষে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে আহ্বায়ক করে গণতান্ত্রিক অধিকার কমিটি গঠন করা হয়। 

কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে আছেন অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ, আবদুল্লাহ ক্বাফী রতন, অধ্যাপক তানজিমউদ্দীন খান, সীমা দত্ত, সামিনা লুৎফা নিত্রা, মাহা মীর্জা, প্রকৌশলী কল্লোল মোস্তফা। 

এ ছাড়া সদস্য হিসেবে অধ্যাপক  আনু মুহাম্মদ, অধ্যাপক সলিমুল্লাহ খান, অধ্যাপক আকমল হোসেন, অধ্যাপক মামুন আল রশিদ, অধ্যাপক মোহাম্মদ আজম, মোশাহিদা সুলতানা রিতু, ড. স্নিগ্ধা রেজওয়ানা, সাংবাদিক আবু সাঈদ খান, আশরাফ কায়সার, বিধান রিবেরু, আনিস রায়হান, চৌধুরী মুফাদ আহমেদ, এ এস এম কামাল উদ্দীন, আফজালুর বাসার, মযহারুল ইসলাম বাবলা, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, মানজুর আল মতিন, লেখক ও শিল্পী মোস্তফা জামান,  শিল্পী অরুপ রাহী, মফিজুর রহমান লাল্টু,  বিথী ঘোষ, সুষ্মিতা রায় সুপ্তি, আজিমুন নূজহাত মণিষা, ওমর তারেক চৌধুরী, জামশেদ আনোয়ার তপন,  চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, কামার আহমাদ সাইমন, অধ্যাপক ডা. কাজী রফিকুল ইসলাম, ডা. জয়দীপ ভট্টাচার্য,  নাসিমুল খবির ডিইক, তসলিমা আক্তার লিমা, জলি তালুকদার, আমেনা খাতুন, সুনয়ন চাকমা, হারুন-অর-রশিদ ভুইয়া, মানস নন্দী, শামীম ইমাম, সত্যজিৎ বিশ্বাস, বাকী বিল্লাহ, ইকবাল কবীর, আফজাল হোসেন, রাশেদ শাহরিয়ার, সুনয়ন চাকমা, রাগিব নাঈম, সালমান সিদ্দিকী,  দিলীপ রায়, সৈকত আরিফ, সায়েদুল হক নিশান, অঙ্কন চাকমা,  তাওফিকা প্রিয়াসহ বৈঠকে উপস্থিত ও  শিক্ষার্থী-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় শতাধিক ব্যক্তিবর্গ।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই প্লাটফর্ম গণতান্ত্রিক অধিকারহরণ  ও মতপ্রকাশের স্বাধীনতাবিরোধী যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াবে। এই প্লাটফর্ম পাহাড় ও সমতলের সকল নাগরিকের গণতান্ত্রিক অধিকার ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে, নিবর্তনমূলক ও জনবিরোধী আইন বাতিল করতে, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে, শ্রমিক ও কৃষকের অধিকার রক্ষা করতে, দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করাসহ সকল প্রকার গণতান্ত্রিক দাবিতে কাজ করে যাবে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!