• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা, কবে কখন আঘাত হানবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৮:৪৪ পিএম
বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা, কবে কখন আঘাত হানবে
বঙ্গোপসাগরে ঝড়। ফাইল ফটো

বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) নামক আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

রোববার (২৯ সেপ্টেম্বর) ফেসবুক স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

মোস্তফা কামাল পলাশ বলেন, “অক্টোবরের ১৫-২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা নির্দেশ করছে আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম নামক আবহাওয়া পূর্বাভাস মডেল।”

মোস্তফা কামাল পলাশ লিখেছেন, “২০২২ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ (অক্টোবর ২২-২৫) এবং ২০২৩ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় ‘হামুন’ (অক্টোবর ২১-২৫) সৃষ্টি হয়েছিল। এই দুটি ঘূর্ণিঝড়ই সরাসরি বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলে আঘাত করেছিল।”

তবে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হবে কিনা, সেটি নিশ্চিত হওয়ার জন্য অক্টোবরের ৫ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

বঙ্গোপসাগর ও আরব সাগরের উপকূলীয় এলাকায় প্রায়ই ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়। এসব ঘূর্ণিঝড় বাংলাদেশ, মিয়ানমার ও ভারত উপকূলসহ এই অঞ্চলের ১৩টি দেশের উপকূলে আঘাত হানে।

বঙ্গোপসাগরে সৃষ্ট সর্বশেষ ঘূর্ণিঝড়ের নাম ‘রেমাল’। ঝড়টি এ বছরের ২৬ মে সন্ধ্যায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে এবং ২৭ মে সকাল নাগাদ স্থলভাগ অতিক্রম করে। এটি ছিল এ মৌসুমের প্রথম ঘূর্ণিঝড়।

Link copied!