• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

শুক্রবার আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘দানা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০১:০৪ পিএম
শুক্রবার আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘দানা’

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম দেওয়া হবে ‘দানা’। এটি শুক্রবার ভোর নগদ স্থলভাগে আছড়ে পড়তে পারে। এতে বাংলাদেশের খুলনা এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকা প্রভাবিত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্ক বার্তায় বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়; যেন স্বল্প সময়ের নোটিশে তারা নিরাপদ আশ্রয়ে যেতে পারে।

এদিকে, ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আরও বিস্তারিতভাবে জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরের উপর রোববারের নিম্নচাপ এলাকাটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে সোমবার সকাল নাগাদ একটি সুস্পষ্ট লঘুচাপে ঘণীভূত হয়েছে।

আইএমডি জানায়, লঘুচাপটি মঙ্গলবারের মধ্যে নিম্নচাপ এবং বুধবারের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এটি বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে; বৃহস্পতিবার রাত এবং শুক্রবার ভোরের মধ্যে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পরে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০-১১০ কিমি পর্যন্ত পৌঁছাতে পরে, যা দমকা হাওয়া-সহ ঘণ্টায় ১২০ কিমি পর্যন্ত উঠতে পরে। 

Link copied!