• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পোশাক কারখানা বন্ধের হুমকি মালিকদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৬:৫০ পিএম
পোশাক কারখানা বন্ধের হুমকি মালিকদের
বিকেএমইএর লোগো। ছবি : সংগৃহীত

শ্রমিক বিক্ষোভকে কেন্দ্র করে পোশাকশিল্পে চলমান অস্থিরতা না কাটলে রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের হুমকি দিয়েছেন কারখানা মালিকরা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) কার্যালয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের সঙ্গে কারখানা মালিক ও সংগঠনের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়, অস্থিরতা না কাটলে রোববার থেকে তারা কারখানা বন্ধ রাখবেন।

বিজিএমইএর সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

এদিকে শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, “দেশের অর্থনীতিকে বিপদে ফেলতে কারখানা বন্ধ রাখার অপচেষ্টা হচ্ছে বলে।” শনিবার দুপুরে বিজিএমইএ ভবনে তৈরি পোশাক কারখানায় চলমান সংকট ও উত্তরণের পথ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

রোববার সব কারখানা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে জানিয়ে আদিলুর রহমান খান বলেন, “পোশাক শিল্পে অস্থিরতা মালিক-শ্রমিক কারোই কাম্য নয়, পোশাক শিল্পে সংঘাতময় পরিস্থিতির সুযোগ নেবে তৃতীয় পক্ষ। এতে মালিক-শ্রমিক কারোই লাভ হবে না।”

শিল্প উপদেষ্টা বলেন, “শ্রমিকদের আহ্বান জানাচ্ছি, আগামীকাল (রোববার) তারা কারখানাতে ফিরবেন। আর যে সমস্ত কারখানার মালিকপক্ষ উদ্দেশ্যমূলকভাবে কারখানা বন্ধ রাখবেন, অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবেন, তাদেরও মনে রাখা হবে।”

Link copied!