• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৬:১১ পিএম
পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

চলতি সপ্তাহের তিন কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সব কটি সূচকের মান। পাশাপাশি লেনদেন কমেছে শেয়ারবাজারে। তবে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার (২১ নভেম্বর) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২১ পয়েন্টে। আগের দিন সূচকটি কমে ১৪ পয়েন্ট এবং তার আগের দিন কমে ১৬ পয়েন্ট। অর্থাৎ তিন দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩৪ পয়েন্ট কমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ১০৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন লেনদেন হওয়া ৩০৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৮টির, দর কমেছে ৯৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭২টির।

ডিএসইতে ৩৪৫ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯৭ কোটি ৪৪ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪২ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন টাকার।

অপরদিকে, দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৬৯ পয়েন্টে।

সিএসইতে ১৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৪৩টির এবং ৬১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Link copied!