• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাজেট কী ও কেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৬:৩২ পিএম
বাজেট কী ও কেন

সাধারণত জীবন-জীবিকা চালাতে একজন মানুষকে আয় ও ব্যয়ের হিসাব করতে হয়। সংসারের কোন ক্ষেত্রে কত খরচ করতে হবে সে বিষয়ে ভাবতে হয়। তবে সবার আগে একজন ব্যক্তিকে ঠিক করতে হয়, তিনি কীভাবে আয় করবেন। যে কারণে কোনো রাষ্ট্রের আয় ব্যয়ের হিসাবের সঙ্গে ব্যক্তিগত আয় ব্যয়ের হিসাবে বেশ পার্থক্য হয়।

রাষ্ট্রের আয় ব্যয়ের হিসাব নিকাষ ভিন্ন। রাষ্ট্র আগে ব্যয়ের খাতগুলো নির্ধারণ করে। তারপর কোন কোন খাত থেকে আয় করা যায়, সেটি ঠিক করে থাকে। যে কোনো রাষ্ট্রের সরকারকে দেশ চালাতে হয়। সরকারের হয়ে যারা কাজ করেন, তাদের বেতন দিতে হয়। নাগরিকদের উন্নয়নের জন্য রাস্তাঘাট তৈরিসহ নানা ধরনের উদ্যোগ নিতে হয়।

সেজন্য কোনো নির্দিষ্ট অর্থবছরে কোথায়, কত ব্যয় হবে, সেই পরিকল্পনাই হলো বাজেট। এই বাজেট প্রণয়নের ক্ষেত্রে সরকারের অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মুখ্য ভূমিকা পালন করে থাকে।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করা হবে। বুধবার (৫ জুন) অর্থমন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ৬ জুন জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট। পাশাপাশি, বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর এটি প্রথম বাজেট।

Link copied!