• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

বিএনপি ‘মেরুদণ্ডহীন’ দল : নানক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৮:৪৩ পিএম
বিএনপি ‘মেরুদণ্ডহীন’ দল : নানক
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। ছবি : সংগৃহীত

বিএনপিকে ‘মেরুদণ্ডহীন’ দল বলে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। ‘মেরুদণ্ডহীন দুদক প্রধানমন্ত্রীর কথায় চলে’, বিএনপি নেতা রুহুল কবির রিজভীর এমন বক্তব্যের কড়া সমালোচনা করে নানক বলেন, “বিএনপি নিজেই মেরুদণ্ডহীন। তাই দুদককে মেরুদণ্ডহীন মনে করে। বিএনপি মেরুদণ্ডহীন, তাই তাদের কমিটি লন্ডন থেকে বাতিল হয় এবং লন্ডন থেকে গঠন হয়। নিজেদের দিয়ে অন্যকে মেরুদণ্ডহীন ভাবার কোনো কারণ নেই।”

বুধবার (৩ জুলাই) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, “দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। কেউ পার পাবে না। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ও মন্ত্রিপরিষদের বৈঠকে দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে বলে জানিয়েছেন। তিনি বলেছেন, ‘দুর্নীতির বিরুদ্ধে মুখে মুখে নয়, ব্যবস্থা নিচ্ছে সরকার। যাদের নাম আসছে, সেগুলো ধামাচাপা দিচ্ছে না সরকার। এর আগেও ক্ষমতাসীন দলের অনেক এমপিকে দুদকে যেতে হয়েছে। কিন্তু বিএনপি আমলে তো দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থাই নেওয়া হয়নি। আওয়ামী লীগ অভিযোগ পেলে ব্যবস্থা নেয় এবং নিচ্ছে।’”

ক্যাসিনোকাণ্ডের উদাহরণ দিয়ে কারও নাম উল্লেখ না করে পাটমন্ত্রী বলেন, “এমন অনেক নেতা আছেন, যারা জেলে যাবেন কোনো দিন ভাবতেও পারেনি। কিন্তু বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তাদের বিচার করে জেলে পাঠিয়েছেন। অনেকদিন জেলও খেটেছেন।”

নানক বলেন, “পাট পাতা দিয়ে তৈরি ‘রোজেলা’ ও ‘পাট পাতার চা’  ব্র্যান্ডের চা শিগগিরই বাজারজাত করা হবে। এই চা সুস্বাদু। পাটের তৈরি সোনালী ব্যাগ বাজারজাত করার পর্যায়ে আসেনি। উৎপাদন পর্যায়ে আছে। দাম মানুষের নাগালে আনতে উৎপাদন খরচ কমানোর চেষ্টা চলছে। তবে সোনালী ব্যাগ বাজারজাত করার আগে পলিথিন নিষিদ্ধ করা হবে।”

পাট ও পাটজাতপণ্য উৎপাদনে এখন থেকে ভর্তুকি দেওয়া হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, “সরকারের সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংক ভর্তুকির সিদ্ধান্ত জানিয়েছে। এ সংক্রান্ত চিঠি মন্ত্রণালয়ে এসেছে। এতে পাটের উৎপাদন এবং পাট ও পাটজাতপণ্য রপ্তানি বাড়বে। আমাদের যে কোনো মূল্যে পাটের উৎপাদন বাড়াতে হবে।”

Link copied!