• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পল্টনে পুলিশের সঙ্গে বিএনপির পাল্টাপাল্টি ধাওয়া


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৪, ০৩:৪১ পিএম
পল্টনে পুলিশের সঙ্গে বিএনপির পাল্টাপাল্টি ধাওয়া
কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। ছবি : সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে সংঘর্ষে নিহতদের স্মরণে গায়েবানা জানাজার আয়োজন করেছে বিএনপি ও সমমনা দলগুলো। বুধবার (১৭ জুলাই) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে এই কর্মসূচি আয়োজন করা হয়েছিল। এরপরই নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়।

বেলা একটার পর দেখা যায়, জায়গাটি মূলত পুলিশের নিয়ন্ত্রণে। বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢুকতে দেওয়া হচ্ছে তল্লাশির পর। বায়তুল মোকাররমে জোহরের নামাজের পর বিএনপি গায়েবানা জানা কর্মসূচি পালন করে। এরপর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিছু সময় বক্তব্য দেন। গণতন্ত্র মঞ্চের নেতা সাইফুল হক, জোনায়েদ সাকিসহ নেতা-কর্মীরা বায়তুল মোকাররমে ঢুকতে চেয়েছিলেন। তবে তাদের বাধা দেওয়া হয়।

কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা অংশ নেন।

নামাজ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, গায়েবানা জানাজায় অংশ নিতে মুসল্লিদের বাধা দেওয়া হয়েছে। তিনি এর নিন্দা জানান। তিনি আরও বলেন, সরকার ইচ্ছা করলে আলোচনার মাধ্যমে কোটা সমস্যার সমাধান করতে পারত। তা না করে বর্বরভাবে হামলা করে মানুষ হত্যা করা হয়েছে।

মির্জা ফখরুল কথা বলে মসজিদের উত্তর গেট থেকে বের হওয়ার পর সেখানে আগে থেকে উপস্থিত গণতন্ত্র মঞ্চ ও বিএনপির কিছু নেতাকর্মী স্লোগান দেওয়া মাত্রই পুলিশ তাদের ধাওয়া করে। এরপর তারা ইটপাটকেল ছুড়তে শুরু করেন। পুলিশ পাল্টা রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এর আগে বিএনপির নেতাকর্মীরা বায়তুল মোকাররমের আশপাশ এবং পল্টনের বিভিন্ন গলিতে অবস্থান নিয়েছিলেন। পুলিশ গিয়ে তাদের ধাওয়া করে তাড়িয়ে দেয়। গলিগুলোয় পুলিশের অবস্থান দেখা যায়।

সকালে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দাবি করেন, গায়েবানা জানাজা কর্মসূচিতে ব্যবহারের জন্য বায়তুল মোকাররমে নেওয়া মাইক পুলিশ কেড়ে নিয়েছে।

এদিকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার (১৬ জুলাই) মধ্যরাতে অভিযান চালানোর পর কার্যালয়ের সামনে হলুদ ফিতা টানিয়ে দিয়েছে পুলিশ। বিএনপি নেতারা বলছেন, কার্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। নেতাকর্মীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

Link copied!