• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন ব্লিংকেনের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:২১ এএম
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন ব্লিংকেনের

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফরে থাকা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে এই সাক্ষাৎ হয় বলে প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে।

সাক্ষাতে অর্থনৈতিক সহযোগিতা, রোহিঙ্গা সংকট, সন্ত্রাস দমন, শ্রম বিষয়ক সংকট ও পাচার হওয়া অর্থ পুনরুদ্ধারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন সাক্ষাতে অ্যান্টনি ব্লিংকেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডলে বলা হয়েছে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে ড. ইউনূসের সঙ্গে অ্যান্টনি ব্লিংকেনের ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বিশেষ করে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দীর্ঘদিনের অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়ে সহযোগিতা আরও গভীর করার প্রসঙ্গটি আলোচনায় এসেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ইউনূসের নেতৃত্বের প্রশংসা করেছেন বলে এতে বলা হয়।

প্রবল গণ-আন্দোলনে গত ৫ অগাস্ট শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরের শাসনের অবসানের তিন দিন পর শপথ নেয় অন্তর্বর্তী সরকার, যার প্রধান হন মুহাম্মদ ইউনূস।

তিনি প্রথম বিদেশ সফরে গেলেন যুক্তরাষ্ট্রে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার লক্ষ্যে এই সফরে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গেও বৈঠক করেছেন ইউনূস।

অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর পশ্চিমা দেশ ও জাতিসংঘ ড. ইউনূসের প্রতি সমর্থন জানায়, তার সরকারের ঘোষিত সংস্কার উদ্যোগের প্রতিও একমত পোষণ করেছে দেশগুলো। 

Link copied!