• ঢাকা
  • বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

ছাত্রলীগের নিয়ন্ত্রণে ঢাবি, আহত শতাধিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৬:৪৮ পিএম
ছাত্রলীগের নিয়ন্ত্রণে ঢাবি, আহত শতাধিক
ঢাবি ক্যাম্পাসে হামলা। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্যাম্পাস, বিভিন্ন হল ও রাজু ভাস্কর্যের সামনে আন্দোলন করা শিক্ষার্থীদের হটিয়ে দিয়েছে ছাত্রলীগ। সূর্যসেন হল, কবি জসীম উদ্দীন হল, বিজয় একাত্তর হল ও মল চত্বরের নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

এর আগে কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীরা দুপুর ১২টায় রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ শুরু করেন। তবে মুক্তিযুদ্ধের চেতনাকে অপমান করার প্রতিবাদে বিকেল ৩টায় সেখানে অবস্থান কর্মসূচির ডাক দেয় ছাত্রলীগ।

এর মধ্যেই বিজয় একাত্তর হলে সংঘর্ষে জড়ান কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগ নেতাকর্মীরা। বিকেল পৌনে ৩টার দিকে সংঘর্ষ শুরু হয়ে দু’পক্ষের মধ্যে থেমে থেমে ধাওয়া পাল্টাধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপ চলে। গোটা ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হয়। এসময় বহু শিক্ষার্থী আহত ও এক শিক্ষার্থীকে রক্তাক্ত অবস্থায় দেখা যায়।

আন্দোলনকারীদের দাবি, ছাত্রলীগের হামলায় দুই শতাধিক আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসা হয়। সেখানে তাদের চিকিৎসা চলছে।

ধাওয়া-পাল্টা ধাওয়ার পর ছাত্রলীগের এক নেতা দাবি করে বলেন, কোটা আন্দোলনকারীদের হামলায় ছাত্রলীগেরই বেশি নেতাকর্মী আহত হয়েছে। তার অভিযোগ, আন্দোলনকারীরা বিজয় ৭১ হলে ছাত্রলীগের নেতাকর্মীদের জিম্মি করেছিল। তাদের ওপর জুতা মারা হয়েছিল। অনেকে আহত হয়েছে। অনেকের মাথা ফেটে গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন সাংবাদিকদের বলেন, তারা আমাদের নেতাকর্মীদের উসকে দিয়েছে। তবে আমরা দাঁতভাঙা জবাব দিয়েছি। মাত্র পাঁচ মিনিটেই ক্যাম্পাস ছাড়া করেছি। তবে ছাত্রলীগের কিছু নেতাকর্মী আহত হয়েছেন।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, ঢাকা মেডিকেলে আহত অবস্থায় অন্তত ৭০ শিক্ষার্থী এখন পর্যন্ত জরুরি বিভাগের চিকিৎসা নিচ্ছেন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!