• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে অভিযান শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৩:০২ পিএম
ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে অভিযান শুরু

রাজধানীর সড়ক থেকে ব্যাটারিচালিত অটোরিকশা উচ্ছেদে অভিযান শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়ক থেকে ব্যাটারিচালিত অটোরিকশা সরিয়ে নেওয়া হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর ধানমন্ডি-৩২, পান্থপথ, রাসেল স্কয়ার ইসিবি চত্বর, মিরপুরসহ বিভিন্ন স্থানে অভিযান চলছে।

ডিএমপির রমনা ট্রাফিক বিভাগের সার্জেন্ট মোহাম্মদ ফরহাদ বলেন, “প্রধান সড়কে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও নগরীর রাস্তায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করায় গত কয়েকদিন ধরে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। আমরা প্রথমে তাদের প্রধান সড়কে চলাচল না করতে অনুরোধ করছি। তারা যদি আমাদের অনুরোধ না শুনে, আমরা রিকশা জব্দ করব।”

চলতি বছরের ১৫ মে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উপদেষ্টা পরিষদ থেকে ঢাকার সড়কে ব্যাটারিচালিত রিকশা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

উপদেষ্টা পরিষদের সিদ্ধান্তের পর পুলিশ ব্যাটারিচালিত রিকশা আটক করা শুরু করে। পরে ১৯ মে শত শত ব্যাটারিচালিত রিকশাচালক এই আটকের প্রতিবাদে রাজধানীর মিরপুর-১০ মোড়ে অবরোধ করেন। মিরপুরের কালশী মোড়ে বাস ভাঙচুর ও পুলিশ বক্সে আগুন দেন তারা। এর জেরে গত ২০ মে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার রাস্তায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দেন।

এদিকে অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর ব্যাটারিচালিত রিকশাকে ‘বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে এ বাহন নিষিদ্ধ করার দাবিতে ২৬ আগস্ট শত শত প্যাডেল রিকশাচালক রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন।

Link copied!