• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে আবারও ‘পলিসি রেট’ বাড়াল বাংলাদেশ ব্যাংক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৫:৫৭ পিএম
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে আবারও ‘পলিসি রেট’ বাড়াল বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়। ছবি : সংগৃহীত

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে ‘পলিসি রেট’ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৫০ করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে নতুন পলিসি রেট বা পুনঃক্রয় চুক্তি (রেপো) হার প্রযোজ্য হবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুসৃত সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ওভারনাইট রেপো নীতি সুদহার বিদ্যমান শতকরা ৯ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৫০ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে।

এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে নীতি সুদহার বাড়ানোর ইঙ্গিত দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

গভর্নর দায়িত্বে আসার পর দ্বিতীয়বারে মতো নীতি সুদহার বাড়ানো হলো। এর আগে সাড়ে আট থেকে বাড়িয়ে ৯ শতাংশ করা হয় নীতি সুদহার।  

এ ছাড়া ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা অধিকতর দক্ষতার সঙ্গে পরিচালনার লক্ষ্যে নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) ক্ষেত্রে বিদ্যমান সুদহার শতকরা ১০ দশমিক ৫০ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১১ শতাংশ করা হয়েছে। আর নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) শতকরা ৭ দশমিক ৫০ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে।

Link copied!