• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

বাধা দিলেও চলবে ‘বাংলা ব্লকেড‍‍’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৩:২০ পিএম
বাধা দিলেও চলবে ‘বাংলা ব্লকেড‍‍’
কোটা সংস্কার আন্দোলনকারীরা। ছবি: সংবাদ প্রকাশ

কোটাবিরোধী আন্দোলনে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পরিচালনা করছে শিক্ষার্থীরা। সরকারি চাকরির ক্ষেত্রে ৫৬ শতাংশ কোটা থেকে ৫ শতাংশ নামিয়ে আনার দাবি জানিয়েছে সরকারের নির্বাহী বিভাগের কাছে।

গত কয়েকদিন ধরে স্বতঃফূর্তভাবে আন্দোলন করলেও বৃহস্পতিবার (১১ জুলাই) ডিএমপি থেকে কঠোর নির্দেশনা এসেছে। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার কে এইচ মাহিদ উদ্দিন বলেছেন, কোটা আন্দোলনকারীদের কাউকে আগামী ৪ সপ্তাহ সড়কে বসতে দেবে না পুলিশ।

অন্যদিকে, শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় ফিরিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে ছাত্রলীগ। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এ আহ্বান জানান। তিনি আরও বলেছেন, “কোটা নিয়ে আদালতের রায়ের পর সাধারণ শিক্ষার্থীরা ফিরে এসেছে। এখন যারা আন্দোলনে আছে, তাদের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে।” 

ছাত্রলীগ সভাপতি আরও বলেন, “কোটার যৌক্তিক সংস্কার ও সামঞ্জস্যপূর্ণ সমাধান ছাত্রলীগও চায়। এছাড়া শান্তিপূর্ণভাবে যে কোনো সমস্যার সমাধানে ছাত্রলীগ বিশ্বাসী।”

অন্যদিকে, মাঠে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা থেকে সরে আসেনি কোটাবিরোধী আন্দোলনকারীরা। এ ব্যাপারে জানতে চাইলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনত্যম সমন্বয়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম সংবাদ প্রকাশকে বলেন, “আমাদের পূর্ব ঘোষণা অনুযায়ী আন্দোলন পরিচালনা করবো। কেউ হাত বাড়িয়ে আন্দোলনে বাধা সৃষ্টি করার চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীরা সেটা মেনে নেবে না।”

নাহিদ ইসলাম আরও বলেন, “আমরা নিয়ম অনুযায়ী আমাদের আন্দোলন পরিচালনা করছি। এখন পর্যন্ত আমাদের পক্ষ থেকে কোনো প্রকার সমস্যা বা ঝামেলা হয়নি। বাংলাদেশ গণতান্ত্রিক নিয়ম অনুযায়ী সভা-সমাবেশ করার অধিকার সবার রয়েছে।”

Link copied!