• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ঢাবি শিক্ষার্থীদের ওপর হামলা : হাসিনাসহ আসামি হলেন যারা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৯:১৫ পিএম
ঢাবি শিক্ষার্থীদের ওপর হামলা : হাসিনাসহ আসামি হলেন যারা
প্রেস ব্রিফিংয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) গত ১৫ জুলাই শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় শেখ হাসিনাসহ ৩৯১ জনের নাম উল্লেখ করে মামলা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এতে ৮০০ থেকে এক হাজার জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বিকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মাহিন সরকার বাদী হয়ে শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন। এরপর সন্ধ্যায় শাহবাগ থানার অভ্যন্তরে মামলা নিয়ে প্রেস ব্রিফিং করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

মাহিন সরকার বলেন, “গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ, যুবলীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা যেভাবে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে তাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এবং সমগ্র বাংলাদেশের শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে আইনি ব্যবস্থায় যাওয়া আমাদের দায়িত্ব বলে মনে করি।”

মামলা দায়ের করতে অনেক দেরি হয়েছে বলে আক্ষেপ করে মাহিন সরকার বলেন, “মামলা করতে অনেক দেরি হয়েছে। কারণ, তথ্য-প্রমাণ আমাদের হাতে আসতে সময় লেগেছে। আমি মাহিন সরকার, একটি মামলা দায়ের করেছি, এজাহার নেওয়া হয়েছে। সেখানে মোট ৩৯১ জনের নামসহ মামলা দেওয়া হয়েছে। এছাড়া ৮০০ থেকে ১ হাজার জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।”

এতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান আসামি, সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ৩৯১জনের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে বলে জানান মাহিন সরকার।

সমন্বয়ক আবদুল হান্নান মাসুদ বলেন, “আজকে আমরা মামলার যে প্রক্রিয়া শুরু করেছি তা সারাদেশে চলমান থাকবে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ, জেলা, উপজেলায় ছাত্রলীগের সন্ত্রাসীদের চিহ্নিত করে মামলা দায়ের করা হবে। যেই সন্ত্রাসী সংগঠন এখনো রাজপথে স্লোগান দেওয়ার দুঃসাহস দেখায় তাদের প্রতিহত করতে ছাত্র সমাজ প্রস্তুত রয়েছে।”

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংবিধান বাতিল করে নতুন সংবিধান প্রণয়ন করার রূপ রেখা দেবে জানিয়ে আবদুল হান্নান মাসুদ বলেন, “আমরা ছাত্রলীগ নিষিদ্ধের রূপরেখা দেবো, রূপরেখা দেবো দেশের রাজনীতি কীভাবে হবে তার, রূপরেখা দেবো ফ্যাসিস্ট রাষ্ট্রপতি পদত্যাগের। আমরা রূপরেখা দেবো বাহাত্তরের ফ্যাসিবাদী সংবিধান বাতিল করে নতুন সংবিধান তৈরির। আমরা মনে করি, আমাদের বিপ্লব তখনই সফল হবে,য খন ফ্যাসিবাদী সংবিধান বাতিল হবে।”

সংবাদ সম্মেলন শেষে রমনা জোনের ডিসি মাসুদ আলম বলেন, “শিক্ষার্থীরা প্রায় তিনশোর ওপরে নাম উল্লেখ করে মামলা দিয়েছে এবং অজ্ঞাতনামা আসামিও আছে। আমরা এজাহার গ্রহণ করেছি। এটি আপাতত প্রক্রিয়াধীন। আমরা সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব।”

Link copied!