• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আরেক দফা বাড়ল এলপি গ্যাসের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৪, ০৪:০১ পিএম
আরেক দফা বাড়ল এলপি গ্যাসের দাম
এলপি গ্যাস। ছবি : সংগৃহীত

ভোক্তা পর্যায়ে আরেক দফা বেড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। জুলাই মাসের তুলনায় আগস্ট মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ১১ টাকা বাড়িয়ে এক হাজার ৩৭৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার (৪ আগস্ট) দাম বাড়ানোর নতুন ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিইআরসি জানায়, আগস্ট মাসের জন্য ১২ কেজির এলপিজির দাম এক হাজার ৩৬৬ টাকা থেকে ১১ টাকা বাড়িয়ে এক হাজার ৩৭৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ২ জুলাই ভোক্তা পর্যায়ে জুন মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম এপ্রিল মাসের তুলনায় ৩ টাকা বাড়িয়ে এক হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া জুলাই ও মে মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম যথাক্রমে ৩০ টাকা ও ৪৯ টাকা কমিয়ে এক হাজার ৩৬৩ টাকা ও এক হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

তবে টানা ৮ মাস বাড়ার পর গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে কমানো হয়েছিল এলপিজির দাম। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে এক হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়। আর গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে এক হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে এক হাজার ৪৭৪ টাকা ও জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে এক হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে রোববার অটোগ্যাসের দামও বাড়িয়েছে বিইআরসি। আগস্ট মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৩ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানায়, আগস্ট মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন যথাক্রমে ৫৯০ মার্কিন ডলার ও ৫৭০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫ : ৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৭৭ মার্কিন ডলার বিবেচনায় আগস্ট মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!