• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

‘শেখ মুজিবকে নবী হিসেবে উপস্থাপন করার চেষ্টা করেছিল আ.লীগ’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৫:১৫ পিএম
‘শেখ মুজিবকে নবী হিসেবে উপস্থাপন করার চেষ্টা করেছিল আ.লীগ’
সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ

আওয়ামী লীগ কোনো রাজনৈতিক দল ছিল না; বরং আওয়ামী লীগ ছিল একটা ধর্ম। ধর্মের অবয়বে শেখ মুজিবকে নবী হিসেবে উপস্থাপন করার চেষ্টা করেছিল বলে মন্তব্য করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। বুধবার (৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

হাসনাত আব্দুল্লাহ বলেন, ফ্যাসিস্ট সরকার তার ক্ষমতা টিকিয়ে রাখার জন্য সব সময় প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করেছে। হাইকোর্ট, বিচারব্যবস্থা, স্বাস্থ্যব্যবস্থার ঘাড়ে বন্দুক রেখে পুঁজিবাদের মাধ্যমে ফ্যাসিবাদকে ধরে রাখার চেষ্টা করেছে তারা।

হাসনাত আব্দুল্লাহ বলেন, ৫ জুলাই যখন হাইকোর্টের রায় হয় শিক্ষার্থীরা সেই রায় প্রত্যাখ্যান করে এবং আন্দোলন শুরু করেন। আন্দোলনের শুরুর দিকে গত ১৮ বছর ধরে চলে আসা ‘ট্যাগিং ব্লেমিং’ যে বিষয়টি ছিল অর্থাৎ যখনই কেউ দাবি নিয়ে মাঠে আসত, তখনই তাকে রাজনৈতিক পরিচয়ে ফাঁসিয়ে দেওয়ার চেষ্টা করা হতো। আওয়ামী লীগ ছাড়া অন্য দলের রাজনীতি করলে তখন তাদের কোনো যৌক্তিক দাবি জানানোর অধিকার ছিল না।

তিনি আরও বলেন, বিষয়টিকে গণমাধ্যম থেকে শুরু করে রাষ্ট্রের সব প্রতিষ্ঠান মেনে নিয়েছিল। আর এ কারণেই শুরুতেই দাবির চেয়ে এটি অরাজনৈতিক আন্দোলন এ বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হতো বলেও মন্তব্য করেন তিনি।
 

Link copied!