• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আরেক হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৩:১৯ পিএম
আরেক হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি

ধানমন্ডি থানায় দায়ের করা হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমানকে ৭ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরী তাকে রিমান্ডে নেওয়ার এ নির্দেশ দেন।

বৈষম্যবিরোধী আন্দোলনের সময়ে গুলিতে ধানমন্ডির জিগাতলায় আবদুল মোতালিব নামে এক কিশোর নিহতের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় আসামি করা হয় পুলিশের অতিরিক্ত ডিআইজি, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) লালবাগ বিভাগের সাবেক উপ-পুলিশ কমিশনার মশিউর রহমানকে।

আজ বৃহস্পতিবার সকালের দিকে নিউমার্কেট থানায় দায়ের করা ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ হত্যা মামলায় ৭ দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করা হয় মশিউরকে। নতুন রিমান্ডের আবেদন না থাকায় ওই মামলায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। কিন্তু পরে ধানমন্ডি থানায় দায়ের করা কিশোর আব্দুল মোতালিব হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়। একই সঙ্গে তদন্ত কর্মকর্তা রমনা জোনাল টিমের পরিদর্শক নজরুল ইসলাম তার ১০ দিনের রিমান্ড আবেদন করেন। দুপুরে শুনানি শেষে আদালত ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। আদালতে ধানমন্ডি থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই মাহফুজ বিষয়টি নিশ্চিত করেন।

গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে জিগাতলা বাসস্ট্যান্ড এলাকায় ছাত্র-জনতার মিছিলে থাকা আবদুল মোতালেব নামের এক কিশোর গুলিবিদ্ধ হয়ে মারা যায়। পরে ২৬ আগস্ট তার বাবা আব্দুল মতিন বাদী হয়ে ধানমন্ডি থানায় এ হত্যা মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৭৬ জনকে আসামি করা হয়।

এই হত্যাকাণ্ডে তৎকালীন ডিসি মশিউর রহমান নির্দেশদাতা ছিলেন বলে মামলার তদন্ত কর্মকর্তা রিমান্ড আবেদনে উল্লেখ করেছেন। হত্যাকাণ্ডের মূল রহস্য উদ্‌ঘাটন এবং নির্দেশ ও ইন্ধনদাতা অন্যদের শনাক্ত করার জন্য তাকে রিমান্ডে নেওয়া প্রয়োজন। এই মামলায় রিমান্ডে নেওয়ার ফলে তাকে দ্বিতীয় দফা রিমান্ডে দেওয়া হলো।

উল্লেখ্য, ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম থেকে আটক করা হয় মশিউর রহমানকে। পরদিন ২০ সেপ্টেম্বর তাঁকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করা হয়। নিউমার্কেট থানায় দায়ের করা ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!