• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ 


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১, ০২:৪৯ পিএম
‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ 
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ পাওয়া দেশ দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসা ২৪০ জনের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ডেল্টার চেয়েও বেশি ঝুঁকিপূর্ণ করোনার নতুন এই ধরন। ইতোমধ্যে ওমিক্রনের সংক্রমণরোধে সতর্ক অবস্থানে আছে সরকার।”

এ সময় দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, “গত এক মাসে ২৪০ জন আফ্রিকা থেকে দেশে এসেছেন। এখন তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। এমনকি তাদের মোবাইল ফোনও বন্ধ।”

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

জাহিদ মালেক বলেন, “ বর্তমানে আফ্রিকা মহাদেশ থেকে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। যদি আসে তাহলে ১৪ দিনের কঠোর কোয়ারিন্টিন অবশ্যই মানতে হবে। এছাড়া কর্তৃপক্ষকে বলবো, বিদেশ থেকে যারা আসবে, তাদের যেন মনিটরিং করা হয়।

জাহিদ মালেক আরো বলেন, “দেশের সব সীমান্তে কঠোর কড়াকড়ি আরোপ করা হবে। সব জেলায় চিঠি দেওয়া হবে। সংক্রমণ ঠেকাতে সব ধরনের সামাজিক রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করতে হবে।”

তবে দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় আগের চেয়ে বেশি সক্ষমতা বেড়েছে বলেও মনে করেন স্বাস্থ্যমন্ত্রী।

অন্যদিকে করোনাভাইরাসের টিকা নেয়া নিয়ে মানুষের মধ্যে অনাগ্রহ দেখা দিয়েছে। তাই ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ অর্থাৎ ‘টিকা না নিলে সেবা পাওয়া যাবে না’ ব্যবস্থায় যাওয়ার সিদ্ধান্ত সরকার নিয়েছে বলেও জানান মন্ত্রী।

Link copied!