• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জয়নুল আবেদিনের যে চিত্রকর্ম ৮ কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হলো


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:২৩ এএম
জয়নুল আবেদিনের যে চিত্রকর্ম ৮ কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হলো

যুক্তরাজ্যে শিল্পাচার্য জয়নুল আবেদিনের একটি চিত্রকর্ম বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ কোটি ২৫ লাখ টাকায়  বিক্রি হয়েছে। কোনো বাংলাদেশি শিল্পীর চিত্রকর্মের দামের দিক থেকে এটি একটি রেকর্ড। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) চিত্রকর্মটি নিলামে তোলে নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স। সেখানেই ছবিটি বিক্রি হয়। এদিন জয়নুলের আরও দুটি এবং শিল্পী আমিনুল ইসলামের একটি চিত্রকর্ম নিলামে তোলা হয়।

কাগজের ওপর কালো কালির রেখা ও ওয়াশে করা চিত্রকর্মটি ১৯৭০ সালের। তাতে মাটির ওপর পড়ে থাকা মৃত মা ও শিশুর শরীরের অবয়ব ফুটিয়ে তোলা হয়েছে। এটি জয়নুলের ‘মনপুরা ৭০’ সিরিজের একটি কাজ। জয়নুল আবেদিন এসব বিখ্যাত ছবি আঁকেন দক্ষিণাঞ্চলের চর মনপুরায় ১৯৭০ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর। এ ঝড়ে প্রাণ হারান লক্ষাধিক মানুষ। এ ছাড়া ১৯৪৩ সালের দুর্ভিক্ষ নিয়ে তার আঁকা চিত্রকর্মগুলোও অনবদ্য।

নিলামে চিত্রকর্মটি ১০ থেকে ১৫ হাজার পাউন্ডে হাতবদল হবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিল। শেষ পর্যন্ত সেটি ৫ লাখ ১৬ হাজার পাউন্ডে বিক্রি হওয়ার বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন নিলামে উপস্থিত ব্রিটিশ শিল্পসংগ্রাহক সাইরাস নাজি। 

সদবি’সের ওয়েবসাইটে জয়নুল আবেদিনের চিত্রকর্মটি সম্পর্কে বলা হয়েছে, ক্রোয়েশিয়ার একটি ব্যক্তিগত সংগ্রহশালা থেকে সেটি নিলামে তোলা হয়েছে। চিত্রকর্মটি চেদোমিল প্লাজেক নামের একজন পানিবিষয়ক গবেষককে উপহার দিয়েছিলেন জয়নুল আবেদিন। তিনি বেশ কয়েক বছর ঢাকায় অবস্থান করেছিলেন। তখন জয়নুলের সঙ্গে তার সখ্য হয়েছিল।

এর আগে গত মার্চে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জয়নুল আবেদিনের আরও দুটি চিত্রকর্ম নিলামে তুলেছিল সদবি’স। সেগুলোর একটি ছিল তার বিখ্যাত চিত্রকর্ম ‘সাঁওতাল দম্পতি’। ১৯৫১ সালে আঁকা ওই চিত্রকর্ম ৩ লাখ ৮১ হাজার ডলারে বিক্রি হয়েছিল। আর বসে থাকা নারীর আরেকটি চিত্রকর্ম বিক্রি হয়েছিল ২ লাখ ৭৯ হাজার ৪০০ ডলারে। সেটি জয়নুল এঁকেছিলেন ১৯৬৩ সালের দিকে।

জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিভাবান এই শিল্পীকে বাংলাদেশে আধুনিক শিল্প আন্দোলনের পথিকৃৎ বলে ধরে নেওয়া হয়। ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হওয়ার পর ১৯৭৬ সালের ২৮ মে ঢাকায় তার মৃত্যু হয়।

সাহিত্য-সংস্কৃতি বিভাগের আরো খবর

Link copied!