• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

শামসুর রাহমানের জন্মদিন আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ১১:১৪ এএম
শামসুর রাহমানের জন্মদিন আজ
শামসুর রাহমান। ফাইল ছবি

আধুনিক বাংলা কবিতার অন্যতম কবি শামসুর রাহমানের জন্মদিন আজ (২৩ অক্টোবর)। ১৯২৯ সালের এই দিনে পুরান ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে তার জন্ম। মারা যান ২০০৬ সালের ১৭ আগস্ট।

শামসুর রাহমান প্রেম, দ্রোহ ও বিশ্বজনীনতা নিয়ে কবিতা লিখেছেন। যা আজও সব বয়সের মানুষকে উজ্জীবিত করে। তিনি জাতীয় স্বাধীনতাকে ধারণ করেছেন হৃদয়ের অতল গহিনে।

শামসুর রাহমানের প্রথম কবিতার বই ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশ হয় ১৯৬০ সালে। এরপর ষাট দশকে প্রকাশিত বইগুলো হচ্ছে: রুদ্র করোটিতে, বিধ্বস্ত নীলিমা, নিরালোকে বসতি, নিজ বাসভূমে, বন্দি শিবির থেকে ও মাতাল ঋতিকসহ মৃত্যুর আগ পর্যন্ত কবির ৬০টি কবিতার বই প্রকাশ পায়।

এছাড়া ৮টি শিশুতোষ ১১টি, গল্পগ্রন্থ একটি, দুটি উপন্যাস-অক্টোপাস ও অদ্ভুত আঁধার, নাটক ও কবিতা সমগ্র, অনুবাদগ্রন্থ ৯টি, নির্বাচিত কলাম, নির্বাচিত কবিতার চারখণ্ডসহ কবির বিভিন্ন বিষয়ে প্রকাশিত বইয়ের সংখ্যা শতাধিক।

পেশাগতভাবে কবি শামসুর রাহমান লেখালেখি ও সাংবাদিকতা করেন। ষাট দশকের মধ্যভাগে তিনি দৈনিক পাকিস্তান পত্রিকায় (দেশ স্বাধীনতার পর দৈনিক বাংলা) যোগ দেন। দৈনিক বাংলা, বাংলাদেশ টাইমস, সাপ্তাহিক বিচিত্রার এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া বেশকয়েকটি সাহিত্য পত্রিকাও সম্পাদনা করেন। সাহিত্যে অবদান রাখায় একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আদমজী পুরস্কার, কলকাতার আনন্দ পুরস্কারসহ অসংখ্য পুরস্কার লাভ করেন।

Link copied!