• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকায় মাজিদ মাজিদির মাস্টার ক্লাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৩:৫৪ পিএম
ঢাকায় মাজিদ মাজিদির মাস্টার ক্লাস
মাজিদ মাজিদির মাস্টার ক্লাস

আগামী বছর অনুষ্ঠিতব্য দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেবেন ইরানের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি। এসময় তিনি একটি মাস্টার ক্লাসও করাবেন। মাস্টারক্লাসটি আয়োজন করবে রেইনবো ফিল্ম সোসাইটি। এতে সহযোগী হিসেবে থাকবে ঢাকাস্থ ইরানি দূতাবাসের সাংস্কৃতিক কেন্দ্র। গুণী এই নির্মাতা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্রে মাস্টার ক্লাস নেবেন আগামী ২৭ জানুয়ারি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে। মাস্টারক্লাসটি সঞ্চালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

মাজিদ মাজিদি জন্মগ্রহণ করেন ১৯৫৯ সালে তেহরানে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা শুরু করার আগে মাজিদি অভিনেতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। পরে তিনি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র নির্মাণে হাত দেন। মাজিদির "চিলড্রেন অফ হেভেন" (১৯৯৬) চলচ্চিত্রটি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের মনোনয়ন পায় অস্কারে।  তার প্রথম ফিচার ‍‍`বাদুক‍‍` (১৯৯১)  কান চলচ্চিত্র উৎসবের ডিরেক্টরস ফোর্টনাইটে দেখানো হয় ১৯৯২ সালে। মাজিদির ‍‍`ফাদার‍‍` (১৯৯৫) ছবিটি স্যান সেবাস্টিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম প্রধান পুরস্কার অর্জন করে। মন্ট্রিল ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের মাজিদ ‍‍`চিলড্রেন অফ হেভেন‍‍`, ‍‍`দ্য কালার অফ প্যারাডাইস‍‍` ও ‍‍`বারান‍‍` ছবির জন্য তিনবার  গ্র্যান্ড প্রি দেজামেরিক পুরস্কার পান। ২০০৮ সালে বার্লিনে গোল্ডেন বিয়ার জেতে মাজিদির চলচ্চিত্র ‍‍`দ্য সঙ অব স্প্যারোজ‍‍`। তার পরিচালিত ‍‍`মুহাম্মাদ, দ্য মেসেঞ্জার অব গড (২০১৭) এবং ‍‍`বিয়ন্ড দ্য ক্লাউডস‍‍` (২০১৯) সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। সম্প্রতি ভেনিস বিয়েনালে (২০২০) মাজিদির ‍‍`সান চিলড্রেন‍‍` মূল বিভাগে প্রতিযোগিতা করেছে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল সংবাদ প্রকাশকে জানান, ঢাকায় মাজিদির মাস্টার ক্লাস থেকে এদেশের  অনেক তরুণ নির্মাতা অনুপ্রেরণা পাবেন। তিনি আরও জানান, মাস্টারক্লাসের সময় ও নিবন্ধনের শেষ তারিখ যথাসময়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফেসবুক পোস্ট ও ওয়েব সাইটে জানিয়ে দেয়া হবে।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি, শেষ হবে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র।  ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।

১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

Link copied!