• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

জন্মদিনে বড় ইচ্ছার কথা জানালেন ভাস্কর পাপিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০১:৩৬ পিএম
জন্মদিনে বড় ইচ্ছার কথা জানালেন ভাস্কর পাপিয়া
পাপিয়া ও তার কিছু শিল্পকর্ম। ছবি : সংগৃহীত

বাংলাদেশের বরেণ্য নারী ভাস্কর হাবীবা আখতার পাপিয়ার জন্মদিন ছিল বৃহস্পতিবার। ১৯৭৭ সালের ১০ অক্টোবর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে মাস্টার্স সম্পন্ন করেন।

ভাস্কর পাপিয়া একাধিক একক ও দেশে-বিদেশে অনেকগুলো দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। নেপাল, মালয়েশিয়া, ভুটান, জার্মানিসহ একাধিক দেশে দলীয় প্রদর্শনিতে তার শিল্পকর্ম আলাদাভাবে মনোযোগ কেড়েছে। স্মৃতি, নারীমুক্তি, স্পেস ও ফর্ম তার ভাস্কর্য নির্মাণের অন্যতম বিষয়।

২০০৮ সালে তার প্রথম একক প্রদর্শনির শিরোনাম ছিল রিজুভনেশন অব ওম্যানহুড। সেই প্রদর্শনী শিল্পানুরাগীদের কাছে তুমুল প্রশংসা লাভ করে। দ্বিতীয় একক প্রদর্শনি ও সিম্পোজিয়াম সোনাটা অব ওম্যানহুডও একটি ভিন্নধারার আয়োজন হিসেবে স্বীকৃতি লাভ করে।

ব্রোঞ্জ মাধ্যমে করা তার কাজগুলো অব্যক্ত কথামালার শৈল্পিক তর্জমা হিসেবে দর্শকের কাছে ধরা দেয়। ছন্দ ও গতিময়তা তার সাম্প্রতিক কাজের অন্যতম বৈশিষ্ট। দলীয় প্রদর্শনিতেও তার অংশগ্রহণ বাড়তি মনোযোগ লাভ করে।

জন্মদিন উপলক্ষ্যে এক শুভেচ্ছা বার্তায় ভাস্কর হাবীবা আখতার পাপিয়া সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন। সামনে বৃহৎ কলেবরে একক প্রদর্শনী করার ইচ্ছা প্রকাশ করেছেন। বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে তিনি কর্মরত। শিল্পকলায় পেয়েছেন সরকারি-বেসরকারি সম্মাননা ও পুরস্কার। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগ্রহশালায় আছে তার একাধিক শিল্পকর্ম।

Link copied!