• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

তারুণ্য ধরে রাখবে যে যোগাসন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০২:৩১ পিএম
তারুণ্য ধরে রাখবে যে যোগাসন
হলাসন । ছবি- সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক কারণেই বয়সের ছাপ পড়ে ত্বকের উপর। আবার অনেক ক্ষেত্রে বয়স কম হলেও নানান অনিয়মে ত্বকের উপর বলিরেখা পড়ে। এক্ষেত্রে অনেকেই বলিরেখা দূর করতে ত্বকের নানান যত্ন নেন। তবে এভাবে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি হজমপ্রক্রিয়া ও রক্তসঞ্চালন ঠিক রাখা জরুরি। সেক্ষেত্রে করতে পারেন যোগাসন। হলাসন তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

যেভাবে করবেন
সোজা টানটানভাবে চিত হয়ে শুয়ে পড়ুন। শ্বাস নিতে নিতে প্রথমে দুই পা এবং পরে নিতম্ব, কোমর ও পিঠ এমনভাবে তুলে ফেলুন, যাতে শরীর ওপরের দিকে টানটান হয়ে থাকে। এবার শ্বাস ছাড়তে ছাড়তে পা এমনভাবে মাথার পেছন দিকে নামান, যাতে পায়ের আঙুল মাথার পেছনে ম্যাট স্পর্শ করে। হাঁটু সোজা থাকবে। হাত দুটি ব্যবহার করে কোমরে সাপোর্ট দিয়ে রাখুন। আসন থেকে ফেরার সময় শ্বাস নিতে নিতে পা ওপরের দিকে টানটান করুন। কোমর থেকে হাত সরিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে প্রথমে পিঠ, তারপর কোমর, নিতম্ব ও পা নামিয়ে ফেলুন। এভাবে ৩০ সেকেন্ড থেকে ২ মিনিট পর্যন্ত করুন।

হলাসন করার পর মত্স্যাসন করতে হবে। তবেই কার্যকরী ফল পাওয়া যাবে।

যেভাবে করবেন
পদ্মাসন বা দণ্ডাসনে বসে চিত হয়ে শুরু পড়ুন। দুই হাতের পাতা দিয়ে ডানে-বাঁয়ে (কানের পাশে) ম্যাটে ভর রেখে দম নিতে নিতে মাথা এমনভাবে পেছনে মুড়িয়ে নিন, যাতে মাথার তালু ম্যাটে স্পর্শ করে। এবার হাত সরিয়ে পদ্মাসনে থাকলে দুই পায়ের বৃদ্ধাঙ্গুল টেনে ধরুন। দণ্ডাসনে থাকলে হাত শরীরের দুই পাশের ম্যাটে রাখুন। আসন থেকে ফেরার সময় অবশ্যই দুই হাত আবার মাথার দুই পাশে রেখে দম ছাড়তে ছাড়তে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এরপর শবাসনে বিশ্রাম নিন। মতস্যাসনও ৩০ সেকেন্ড থেকে ২ মিনিট পর্যন্ত করতে পারেন। তবে যাদের ঘারের সমস্যা ও উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা এই দুইটার একটাও করতে পারবেন না।

Link copied!