• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিদেশ যেতে ইচ্ছুক, যে ভুল অবশ্যই করা যাবে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৫:৩৬ পিএম
বিদেশ যেতে ইচ্ছুক, যে ভুল অবশ্যই করা যাবে না
ছবি: সংগৃহীত

বিদেশে যাওয়া নিয়ে অনেকেই বহুদিন ধরে চেষ্টা করেন। কেউ লেখাপড়ার জন্যে, কেউ আবার ক্যারিয়ার গড়তে বিদেশ পাড়ি দিতে চান। পরিবার নিয়ে বিদেশে স্থায়ী বসবাস করা যেন স্বপ্নের মতো। সুযোগ পেলেই বিদেশে পাড়ি দিতে চান অনেকেই। ভবিষ্যত সুন্দর করার জন্য তারা এই পদক্ষেপ নেন। তাদের ধারণা, দেশে অবস্থানের চেয়ে বিদেশে স্থায়ৗ হলে দ্রুত সময়ের মধ্যে প্রতিষ্ঠিত হওয়া যাবে। তাই অনেকেই উচ্চশিক্ষার জন্য বিদেশে গিয়ে আর দেশেও ফিরে আসেন না। যারা বিদেশ যেতে ইচ্ছুক কিংবা অনেকদিন ধরেই বিদেশ যাওয়ার জন্য চেষ্টা করছেন তাদের কিছু বিষয়ে খেয়াল রাখা অত্যন্ত জরুরি। বিশেষ করে বিদেশ যাওয়ার ইচ্ছে থাকলে কিছু ভুল অবশ্যই করা যাবে না। কিংবা কিছু ভুল আগেই সংশোধন করে নিতে হবে। তবেই বিদেশ যাওয়া পথ সুগম হবে সহজেই।

·         বিদেশ যাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র নির্ভুল থাকা অত্যন্ত প্রয়োজন। বিশেষ করে নিজের নামের বানান (বাংলা-ইংরেজি) কোনোভাবেই ভুল থাকা যাবে না। নিজের জন্ম-তারিখও  এক থাকতে হবে। সেই সঙ্গে মা-বাবার নামের বানানও ঠিক থাকা প্রয়োজন। সাধারণত প্রায় ৮০% মানুষেরই এসব ডকুমেন্টসে ভুল থেকে যায়। যার কারণে বিদেশ যাওয়ায় সমস্যা হয়।

·         বিদেশ যেতে পাসপোর্ট লাগবেই। তাই প্রথমেই পাসপোর্ট করে নিতে হবে। অনেক শিক্ষার্থী আইইএলটিএস–এ ভর্তি হওয়ার পর পাসপোর্ট করেন। এটা স্ট্রাটেজিক্যাল ভুল। কারণ আইইএলটিএস–এ ভর্তি হওয়া মানেই বিদেশ যাওয়ার ইচ্ছে রয়েছে। তাই আইইএলটিএস দিতেও পাসপোর্ট লাগবে। তাই আগেই পাসপোর্ট বানিয়ে রাখুন। নয়তো আইইএলটিএস–এ সময় মনোযোগে বিঘ্ন ঘটে। পাসপোর্ট বানানোর সময় দৌড়াদৌড়িতে আইইএলটিএস–এ প্রস্তুতি ঠিকমতো করা যায় না। তাই আইইএলটিএস–এ ভালো রেজাল্ট করতে হলে প্রয়োজনীয় সব কাগজপত্রসহ সপোর্ট আগেই তৈরি করে রাখুন।

·         নিজের পাসপোর্ট আবেদন নিজেই করুন। সর্বোচ্চ ১০ মিনিটে পাসপোর্ট আবেদন করতে পারবেন। এতে পাসপোর্ট আবেদনের টাকা বাঁচাবে। আবার নিজের অভিজ্ঞতাও হবে। যা বিদেশে গেলে আপনার কাজে লাগবে। কারণ বিদেশে অনেক কাজই নিজের করে নিতে হয়। তাছাড়া পাসপোর্টের আবেদন করা কিংবা ভুল সংশোধনের কাজ করা নিজেই করলে আত্মবিশ্বাসও বাড়বে। দোকানে গিয়ে অন্যের সাহায্য না নিয়ে নিজেই এই কাজগুলো করুন।

·         মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট, মার্কশিট এবং অনার্স সম্পন্ন হওয়ার মার্কশিট বা নম্বরপত্র শিক্ষা এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভ্যারিফাইড করে নিতে হবে। এটা অনেকেরই জানা থাকে না। পরে এসব কাজের জন্য দালাল খুঁজে নিতে হয়। অথচ অনলাইনে খুব সহজেই এগুলো করে নিতে পারে। এসব প্রক্রিয়া ঠিক রাখলে নিজে নিজেই প্রায় ৯৫% ভুল সংশোধন করে নেওয়া যাবে।

·         অনেকেই মেধাবী শিক্ষার্থী। সারাজীবন শুধু পড়ালেখাই করেছেন। অন্য কোনো কাজ পারেন না। যেমন রান্না করা, মোটরসাইকেল চালানো, প্রাইভেট কার চালাতে পারেন না। অথচ এসব কাজের অভিজ্ঞতা না থাকলে বিদেশ গিয়ে সার্ভাইভ করা কঠিন হয়ে যাবে। তাই বিদেশে যাওয়ার আগে দেশে থেকেই এসব বিষয়ে প্রশিক্ষণ নিয়ে নিন। বিদেশে গিয়ে কম্পিউটারে কাজ বেশি করতে হবে। তাই কম্পিউটারের বেসিক ফাংশনগুলোও জানা দরকার। নয়তো ডলার-পাউন্ড খরচ করে বিদেশে অন্যকে দিয়ে কম্পিউটারের কাজ করে নিতে হবে। তাই নিজেই এসব শিখে নিলে অন্যের মুখাপেক্ষী হতে হবে না।

·         যেকোনো কাজে সফল হওয়ার জন্য আত্মবিশ্বাস জরুরি। নিজের আত্মবিশ্বাস নিজেকেই বাড়াতে হয়। আত্মবিহস্বাসের অভাবে অনেকেই সফল হতে পারে না। আবার কম যোগ্যতাসম্পন্ন মানুষও শুধুমাত্র আত্মবিশ্বাসের কারণে সফল হোন। তাই বিদেশ যাওয়ার প্রস্তুতিতে নিজের আত্মবিশ্বাস হারালে চলবে না।

Link copied!