• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬

বঙ্গোপসাগরেই কেন সবচেয়ে বেশি ঘূর্ণিঝড় হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৫:০৫ পিএম
বঙ্গোপসাগরেই কেন সবচেয়ে বেশি ঘূর্ণিঝড় হয়
ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় ’দানা’ ঘনিভূত হয়ে আসছে। যে কোন মুহূর্তে আচড়ে পড়বে এটি। এর উৎপত্তিস্থল বঙ্গোপসাগর। এর আগেও ভয়ংকর ভয়ংকর সব ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয় এই সাগরে। ‘ওয়েদার আন্ডারগ্রাউন্ড‌’ নামের একটি ওয়েবসাইট সম্প্রতি বিশ্বের ৩৫টি সবচেয়ে ভয়ংকর মৌসুমী ঘূর্ণিঝড়ের তালিকা তৈরি করেছে। এই তালিকার ২৬টি ঘূর্ণিঝড়েরই উৎপত্তিস্থল বঙ্গোপসাগরে।। কিন্তু কেন সবচেয়ে বেশি ঘূর্ণিঝড় হয় বঙ্গোপসাগরে?

আবহাওয়াবিদদের মতে, সামূদ্রিক জলোচ্ছাস সবচেয়ে বেশি ভয়ংকর হয় অবতল আকৃতির অগভীর বে বা উপসাগরে। মৌসুমী ঘূর্ণিঝড়ের তীব্র বাতাস যখন এরকম জায়গায় সাগরের পানিকে ঠেলতে থাকে, তখন ফানেল বা চোঙার মধ্যে তরল যে আচরণ করে, এখানেও তাই ঘটে। সাগরের ফুঁসে উঠা পানি চোঙা বরাবর ছুটতে থাকে।

আর এরকম ভৌগোলিক অবস্থান হচ্ছে বঙ্গোপসাগরের। ভূতাত্ত্বিকদের মতে বঙ্গোপসাগরের ত্রিভুজাকৃতি এবং এর অগভীর তলদেশই ঘূর্ণিঝড় সৃষ্টি করে।

তবে বঙ্গোপসাগরে বেশি ঘূর্ণিঝড় হওয়ার পেছনে আরেকটি কারণ আছে। তা হলো সমূদ্রের উপরিতলের তাপমাত্রা। বঙ্গোপসাগরের উপরিভাগের তাপমাত্রা বেশি থাকে। আর এই পরিস্থিতি আরও বিপদজনক করে তোলে সাগরকে। সৃষ্টি করে ভয়ংকর সব ঘূর্ণিঝড়।

অর্থাৎ বঙ্গোপসাগরের ত্রিভোজাকৃতি, অগভীর তলদেশ এবং এর তাপমাত্রা বিশ্বের আর যে কোনো উপকূলের চেয়ে বঙ্গোপসাগরের উত্তর উপকূলে ঘূর্ণিঝড় সবচেয়ে বেশি আঘাত হানে। 

Link copied!