• ঢাকা
  • শনিবার, ২৪ আগস্ট, ২০২৪, ৮ ভাদ্র ১৪৩১, ১৮ সফর ১৪৪৫

সন্তানকে কেন জড়িয়ে ধরবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৬:১১ পিএম
সন্তানকে কেন জড়িয়ে ধরবেন
ছবি: সংগৃহীত

বাবা-মা সবসময়ই সন্তানকে আগলে রাখেন। সন্তান যতই বড় হোক, বাবা-মায়ের কাছে যেন ছোট্টটি থাকে। সন্তানের ছোট-বড় আবদার পূরণ, সন্তানের মুখে হাসি ফোঁটাতে কত আত্মত্যাগই না করেন বাবা-মা।

শত আত্মত্যাগের মধ্যেই সন্তানকে জড়িয়ে ধরে ভালোবাসার প্রকাশও করেন তারা। প্রতিদিনই এমন মুহূর্ত উপভোগ করেন। কিন্তু বিশেষ দিনে যদি সন্তানকে জড়িয়ে ধরে ভালোবাসার প্রকাশ করা হয় তবে তা আরও আনন্দের হয়ে উঠে।

১৫ জুলাই সোমবার ‘গ্লোবাল হাগ ইওর কিডস ডে’। এই দিন সন্তানের প্রতি ভালোবাসা প্রকাশের দিন। এই দিনে সন্তানকে জড়িয়ে ধরতে হয়। বিশ্বব্যাপি দিনটি প্রতিবছর পালিত হয় জুলাই মাসের তৃতীয় সোমবার। সেই সুবাদেই আজ সন্তানকে জড়িয়ে ধরুন। আলিঙ্গন করে সন্তানদেরকে কতটা ভালোবাসেন তা বুঝিয়ে দিন।

বিশেষজ্ঞরা জানান, আলিঙ্গন হলো ভালোবাসার প্রকাশ। বাবা-মা যখন তার সন্তানকে জড়িয়ে ধরেন তখন সন্তানরা নিরাপত্তা পায়। আস্থা বাড়ে। আত্মবিশ্বাস বাড়ে। কষ্ট কমে যায়। মনে সুখ ও শান্তি বাড়ে।

বিশেষজ্ঞরা আরও জানান, যখন কেউ প্রিয়জনকে বা সন্তানকে জড়িয়ে ধরেন তখন অক্সিটসিন হরমোন নিঃসারণ হয়। এই হরমোন  মানসিকভাবে সুখের অনুভূতি দেয়। যা সামাজিক বন্ধন বাড়ায়। নিউরো-পেপটাইড অক্সিটক্সিন হরমোন সততা ও অনুরাগ বাড়িয়ে দেয়। তাই সন্তানের সঙ্গে সম্পর্ককে মজবুত করতে প্রতিদিনই আলিঙ্গন করা জরুরি। 

বিশেষজ্ঞরা মতে, আলিঙ্গন মনের পাশাপাশি শরীরকেও চাঙ্গা করে। জড়িয়ে ধরার পর ত্বকের মধ্যে থাকা পাসিনিয়ান কর্পাসেলস নামক প্রেসার রিসেপটর মস্তিষ্কে সংকেত পাঠায়। যা রক্তচাপ কমিয়ে দেয় এবং  হৃদযন্ত্রকে ভালো রাখে। গবেষণায় দেখা যায়, স্পর্শ করলে প্রতি মিনিটে হার্টের গতিবেগ অন্তত ১০ বিট বেড়ে যায়। আলিঙ্গন করলে স্ট্রেস হরমোন কর্টিসোল নিঃসারিত হয়। যা মানসিক অস্থিরতা কমায়। 

 

সূত্র: ন্যাশনাল টুডে


 

Link copied!