• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিমানের জানালা ছোট ও গোল হয় কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৪:০৩ পিএম
বিমানের জানালা ছোট ও গোল হয় কেন?
ছবি: সংগৃহীত

প্রায় অধিকাংশ মানুষেরই এখন বিমান ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে। আর কেউ যদি বিমানে নাও চড়ে থাকেন, স্বচক্ষে বিমান আকাশে উড়তে দেখেছেন। বিশালাকৃতির বিমানে সারিবদ্ধভাবে বসার জায়গা থাকে। চেয়ারের পাশেই থাকে জানালা। যা দিয়ে বাইরের সৌন্দর্য উপভোগ করা যায়। খেয়াল করেছেন, সব বিমানের জানালার আকৃতি গোল হয়। কিন্তু কেন গোল হয়, তা কি জানেন?

যে এয়ারলাইন্সের সঙ্গেই ভ্রমণ করেন না কেন, জানালার আকার গোলই থাকে। বিমানের জানালার আকার গোল হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। বিমানের ভেতরে ও বাইরের চাপ আলাদা। বিমানের গোল জানলা এই চাপের ভারসাম্য রাখতে সাহায্য করে। জানালাগুলো খুব বড় হয় না। বরং ছোট আকারের হয়ে থাকে। জানালা বড় হলে, চাপের পার্থক্যের কারণে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

সংশ্লিষ্টরা জানান, বিমানের উইন্ডোগুলো ডিজাইন করার সময় কিছু বিষয়ে খেয়াল রাখতে হয়েছে। জানালাগুলো খুবই মজবুত করতে হয়। যেন ফ্লাইট উঠা নামার সময় কোনও ধরনের ক্ষতি না হয়। আকারে ছোট এবং গোলাকার হওয়ায় বিমানের জানালা তুলনামূলক অনেকে শক্তিশালী এবং চাপ ভালোভাবে পরিচালনা করতে সক্ষম হয়।

তাছাড়া বিমানের ওজন কম রাখার জন্যেও জানালাগুলো ছোট ও গোলাকার করা হয়। বিমানের ওজন কম হলে জ্বালানী কম খরচ হবে। ছোট জানালা বিমানের ওজন কম রাখে।

বিমান উড্ডয়নের সময় জানালা তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। কারণ জানালা ছোট হওয়ার কারণে বিমানের ভেতরে গরম ঢুকতে দেয় না। এতে একটি ধ্রুবক তাপমাত্রা বজায় থাকে।

সংশ্লিষ্টরা আরও জানান, বিমানের জানালা সাধারণত গোলাকার বা ডিম্বাকার হয়। যা একটি বিশেষ ধরনের প্লাস্টিক দিয়ে তৈরি করা। যা খুব মজবুত এবং হালকা হয়। জানালা শক্তিশালী করতে কয়েকটি স্তর রাখা হয়। তাই জানালা শক্তিশালী এবং সমানভাবে চাপ বিতরণ করতে পারে। জানালা বিমানের সঙ্গে ভালভাবে সিল করা থাকে। যেন পানি আর বাতাস বিমানের ভেতরে প্রবেশ করতে না পারে। মূলত বিমানের যাত্রীসহ অন্যান্যদের নিরাপত্তা নিশ্চিত করতেই জানালা ডিজাইন করা হয়।

Link copied!