• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

কে আপনাকে অপছন্দ করে, কীভাবে বুঝবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৭:০১ পিএম
কে আপনাকে অপছন্দ করে, কীভাবে বুঝবেন?
ছবি: সংগৃহীত

সবার মন রক্ষা করা সম্ভব নয়। তবুও সবার সঙ্গে ভালো ভাবে থাকতে হয়। ভালোভাবে থেকেও অনেকের কাছেই আপনি দৃষ্টি কটু হয়ে উঠতে পারেন। অনেকে আপনাকে অপছন্দও করতে পারে। হয়তো উপর থেকে আপনার সঙ্গে ভালো থাকছে, ভেতর থেকে আপনাকে সে অপছন্দই করে। এমন মানুষকে চেনা দায়। বিশেষ করে বাইরে থেকে এমন মানুষকে চেনা যায় না। তবে আচরণ দেখে ধারণা করতে পারেন। বুঝতে পারবেন, কে আপনাকে পছন্দ করছে আর কে করছে না। চলুন কিছু আচরণ সম্পর্কে জেনে নেই, যা আপনাকে বুঝিয়ে দিতে পারে কে আপনাকে পছন্দ করছে না।

 

চোখে চোখ রাখে না

চোখের দৃষ্টি দেখে অনেককিছুই বোঝা যায়। মুখে যা বলতে পারে না, মানুষের চোখ তা বলে দেয়। যারা আপনাকে অপছন্দ করবে তারা আপনার চোখে চোখ রেখে কথা বলবে না। কারণ অপছন্দের মানুষের চোখের দিকেও তাকানো কঠিন। তাই কথা বলার সময় কেউ যদি আপনার চোখের দিকে একেবারেই না তাকায় বুঝে নেবেন তিনি আপনাকে পছন্দ করে না। তবে অন্তর্মুখী প্রকৃতির মানুষরা চোখে চোখ রেখে কথা বলেন না। তাই মানুষটি কেমন তাও মাথায় রাখুন।

 

সারাক্ষণ ফোনের ব্যস্ততা

কোনো মানুষ যদি আপনার সঙ্গে কথা বলার সময় শুধুমাত্র মোবাইল ফোন নিয়েই ব্যস্ত থাকেন তবে বুঝে নেবেন তিনি আপনাকে পছন্দ করেন না। সে আপনার কথায় ঠিক ভাবে মনোযোগ দিতে চায় না। আপনার প্রতি তার কোনো আগ্রহ থাকে না। এমন মানুষের সঙ্গে সময় না কাটানোই ভালো। এমন মানুষ আপনার মনে অস্থিরতা তৈরি করবে।

 

নিজ থেকে কথা না বলা

যদি কেউ নিজ থেকে আপনার সঙ্গে কথা না বলে, বুঝে নিবেন আপনাকে সে পছন্দ করে না। আপনি বিনয়ের সঙ্গেই কথা বলছেন। কিন্তু সে সামান্য উত্তর দিয়েই এড়িয়ে যাচ্ছে, তাহলে বুঝে নিবেন আপনি তার অপছন্দ। সেই ব্যক্তি নিজ থেকে কখনোই হয়তো আপনার খোঁজ নিবে না। তাই তার সঙ্গে দূরত্বই বজায় রাখুন।

 

সামাজিক কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানো

আপনাকে পছন্দ করলে সামাজিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানাবে। আর যারা আপনাকে অপছন্দ করবে তারা আপনার উপস্থিতিও কাম্য করে না। তাই কোনো অনুষ্ঠানে আপনাকে আমন্ত্রণও জানাবে না। সবাই পছন্দের মানুষের সঙ্গেই বেশি সময় কাটাতে চায়। কিন্তু অপছন্দের মানুষকে দূরেই রাখে। তাই কেউ যদি কোনো আয়োজনে আপনাকে না ডাকেন বুঝে নিবেন, সে আপনাকে পছন্দ করে না।

 

মূল্যহীন আবেগ

যে আপনাকে পছন্দ করবে না সে আপনার আবেগ অনুভূতিরও কদর করবে না। আপনি যখন কষ্টে থাকবেন, যখন আবেগী হবেন, তখন সেই ব্যক্তি আপনার খোঁজ নিবে না। আপনার সঙ্গে যোগাযোগ বন্ধ রাখবে। আপনি তাকে কখনও আবেগতাড়িত হয়ে কিছু বললেও সেই কথার কোনো মূল্য দেবে না। কারণ সে আপনাকে অপছন্দ করে। তাই যে আপনার আবেগগুলোকে মূল্য দিচ্ছে না, সেই মানুষ থেকে আপনিও দূরে থাকুন। নয়তো কষ্ট বেড়েই যাবে।

Link copied!