• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

মোগল নেহারির স্বাদ পাওয়া যাবে যে রেস্তোরাঁয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৫:২২ পিএম
মোগল নেহারির স্বাদ পাওয়া যাবে যে রেস্তোরাঁয়
ছবি: সংগৃহীত

ভোজনরসিকরা নেহারি খেতে বেশ পছন্দ করেন। বাড়িতে নেহারি রান্না হলেও রেস্তোরাঁর স্বাদ যেন একেবারেই ভিন্ন। বাঙালি তো রেস্তোরাঁ প্রেমী, নেহারির আসল স্বাদ নিতে সেখানেই ছুটে যান। তাদের ধারণা, রেস্তোরাঁয় রান্না নেহারির স্বাদ থাকে দ্বিগুণ। তাইতো নেহারি পাওয়া যায় এমন রেস্তোরাঁর সন্ধানে থাকেন ভোজনরসিকরা। যদিও ষোলআনা স্বাদ ঠিক রেখে সব রেস্তোরাঁ নেহারি রান্না করতে পারে না। এর সঠিক স্বাদ পাওয়া যাবে মাত্র গুটি কয়েক রেস্তোরাঁতেই।

ভোজনবিলাসীদের জন্য শুধু পেট ভরলেই হবে না, খাবারে সঠিক স্বাদ আর ফ্লেভারও থাকতে হবে। নেহারি খেতেও তাই সঠিক স্বাদের সন্ধানে থাকেন। গরু, খাসি বা ভেড়ার পায়ের হাড় দিয়ে বানানো হয় নেহারি। সুস্বাদু নেহারির স্বাদ নিতে এসব রেস্তোরাঁয় ঢুঁ দিতে পারেন ভোজনরসিকরা।

পেশোয়ারাইন

পুরান ঢাকা খাবারের জন্য বরাবরই বিখ্যাত। মোগল আমেজের খাবার তো এখানেই পাওয়া যাবে।  ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিটে অবস্থিত পেশোয়ারাইন রেস্তোরাঁয় মোগল স্বাদের নেহারি পাওয়া যায়। দেশের প্রথম অথেনটিক নেহারি এই রেস্তোরাঁতেই মিলবে। মগজ নল্লি আর নরমাল নল্লি পাওয়া যাবে। যার মূল্য হবে ৩১০ থেকে ৩৫০ টাকা।

লাহোরি নেহারি

উত্তরা ১২ নম্বর রবীন্দ্র সরণিতে রয়েছে লাহোরি নেহারি। সকালে এবং বিকেলের নাশতায় এখানে নেহারি পাওয়া যায়। যার মূল্য মাত্র ১৮০ টাকা। রুমালি রুটি বা নান দিয়ে এই নেহারি খেতে পারবেন ভোজনরসিকরা। 

মুলতানি ডেরা

মুলতানি ডেরা রেস্তোরাঁয় নেহারির সঠিক স্বাদ পাওয়া যাবে। উত্তরা, প্লট ৮১, সোনারগাঁও জনপদ রোডে অবস্থিত এই রেস্তোরাঁ। হাইওয়ের পাঞ্জাবি ধাবার আদলে সাজানো হয়েছে। রাখা হয়েছে হলুদ থিম। নল্লি নেহারি, গোশত নেহারি আর স্পেশাল নেহারি এখানে পাওয়া যায়। যার মূল্য হবে ৩০০ থেকে ৪৫০ টাকার মধ্যেই।

লাহোর বাই আই কিচেন

এই রেস্তোরাঁটি বনানী ১১ নম্বর রোডে অবস্থিত। মোগল আমেজের স্বাদের নেহারি খেতে এই রেস্তোরাঁয় যেতে হবে। নান্দনিক পরিবেশে সবুজাভ ও সাদা আবহে সাজানো এই রেস্তোরাঁ। এখানে লা জবাব মাটন নেহারি ও শেফস স্পেশাল বিফ পায়া পাওয়া পায়। যার মূল্যা হবে ১ হাজার ৩০০ টাকা  থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যেই।

লাহোরি নেহারি ঢাকা

এই রেস্তোরাঁর নামেই রয়েছে নেহারির বিশেষত্ব। ধানমন্ডির শংকরে অবস্থিত এই রেস্তোরাঁয় বিভিন্ন স্বাদের নেহারি পাওয়া যায়। এর মধ্যে রয়েছে লাহোরি নেহারি, গোস্ত নেহারি, মগজ নেহারি আর স্পেশাল নেহারি। যার মূল্য পরবে ১৭০ থেকে ২৬০ টাকার মধ্যেই।

পেশওয়ারাইন

সম্প্রতি বিভিন্ন রেস্তোরাঁর জন্য বিখ্যাত হয়েছে খিলগাঁও। সেখানে নেহারি পাওয়া যাবে না, তা কি হয়। খিলগাঁওয়ের পেশওয়ারাইন রেস্তোরাঁয় মোগল স্বাদের নেহারি পাওয়া যাবে। এখানে নেহারির ভ্যারিয়েশন পাওয়া যায়। যেমন নল্লি হাউস হাঁসের খিচুড়ি, নল্লি বিরিয়ানি পাওয়া যাবে। প্রতি রোববার ১০ শতাংশ ছাড়ের অফারও থাকে। এই রেস্তোরাঁয় ৩০০ টাকা থেকে ১ হাজার টাকার মধ্যেই মুখরোচক খাবার খেতে পারবেন ভোজনরসিকরা।

Link copied!