• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

কখন এবং কেন চুলে শ্যাম্পু করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৮:০৪ পিএম
কখন এবং কেন চুলে শ্যাম্পু করবেন
ছবি: সংগৃহীত

চুলের যত্নে সবচেয়ে জরুরি হলো তা পরিষ্কার রাখা। নয়তো চুল প্রাণহীন হয়ে পড়ে। আবার পরিষ্কার করতে গিয়ে অতিরিক্ত শ্যাম্পু বা সাবার ব্যবহার করাও ক্ষতিকর হতে পারে। কারণ এতে চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়তে পারে। তাই চুল পরিষ্কারেরও সঠিক উপায় ও পদ্ধতি জানা প্রয়োজন। শ্যাম্পু দিয়ে সপ্তাহে কতবার চুল পরিষ্কার করতে হবে তা নিয়েও সঠিক ধারণা থাকা অত্যন্ত প্রয়োজন।

হেলথলাইন ওয়েবসাইটের মতে, শ্যাম্পুর কাজ হলো মাথার ত্বক পরিষ্কার করা। চুলের মধ্যে বিদ্যমান  অতিরিক্ত তেল দূর করা। তবে এর অতিরিক্ত ব্যবহারে ন্যাচারাল ওয়েল হারিয়ে গিয়ে চুলের স্বাস্থ্য খারাপ হতে পারে। সপ্তাহে কতবার শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে তা নির্ভর করে সিবাম উৎপাদন, চুলের আঁটসাঁটতা এবং কতটা নোংরা হচ্ছে তার উপর। এই বিষয়ে কিছু বিষয়ও নজরে রাখতে হবে।

·         চুলে তেল ও ময়লা জমে নোংরা হয়ে যায়। যার ফলে চুল প্রাণহীন দেখায়। চুল কতটা তেল তৈরি করবে, তা নির্ভর করে বয়স, জেনেটিক্স, লিঙ্গ এবং পরিবেশের উপর। যাদের চুলে বেশি তেল উৎপন্ন হয় তাদের চুল বেশি নোংরাও হয়। তাই তাদের বেশি সময় শ্যাম্পু করতে হবে।

·         চুলের ধরন অনুযায়ীও শ্যাম্পু করতে হবে। কোঁকড়া এবং ঢেউ খেলানো চুলের চেয়ে সোজা এবং পাতলা চুল বেশিবার শ্যাম্পু করা প্রয়োজন হয়। কারণ ঘন, ঢেউ খেলানো এবং কোঁকড়া চুলে তেল সহজে জমে না। তাই ঘন ঘন শ্যাম্পু করার প্রয়োজনও হয় না। অন্যদিকে সোজা চুলে বেশি ময়লা জমে এবং তা পরিষ্কারের জন্য শ্যাম্পু ব্যবহার করতে হয়।

·         চুলের ত্বক ঘামালে ঘন ঘন শ্যাম্পু করতে হয়। কারণ ঘাম চুলে সিবাম ছড়ায়। যা চুলকে নোংরা করে। গরমের সময় চুলে বেশি ঘাম হয়। তাই এই সময় চুলে শ্যাম্পু করা বেশি প্রয়োজন হতে পারে। কিন্তু শীতের সময় চুলে তুলনামূলক কম শ্যাম্পু করলেও চলবে।

·         যারা বেশি সময় বাইরেই থাকেন তাদের চুল বেশি ময়লা হয়। চুলে ধুলো-ময়লা জমতে শুরু করে।  যা চুলকে নিস্তেজ করে দেয়। তাদের প্রতিদিনই শ্যাম্পু করতে হবে। নয়তো চুলে ময়লা জমে তা ঝড়ে যেতে থাকবে। তাই চুল পরিষ্কার এবং সতেজ দেখাতে নিয়মিত শ্যাম্পু করুন।

·         চুলে যারা বেশি বেশি স্টাইলিং পণ্য ব্যবহার করেন, তাদেরও শ্যাম্পু করা প্রয়োজন। কারণ চুলের মধ্যে হিট ছড়িয়ে পড়ে এবং পরে তা ক্ষতি করে। তাই চুলের চাকচিক্য ঠিক রাখতে শ্যাম্পু করা যেতে পারে। তবে চুলে ক্যামিকেলজাতীয় পণ্য ব্যবহার না করাই শ্রেয়।

Link copied!