• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

প্রিয় বিড়ালের থাকার জায়গাটি যেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৭:৪৭ পিএম
প্রিয় বিড়ালের থাকার জায়গাটি যেমন হবে
ছবি: সংগৃহীত

বিড়াল অনেকের কাছেই প্রিয়। প্রিয় বিড়ালকে বাড়িতে রেখে যত্নে লালন পালন করতেও কোনো আলসেমি হয় না। বরং নিজের অবসর সময়টা প্রিয় বিড়ালকে নিয়ে ভালোই কাটে। পোষা প্রিয় বিড়ালের দেখভালে কোনো কমতি রাখা যাবে না। বিশেষ করে প্রিয় বিড়ালে জন্য একটি সঠিক বাসস্থান তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুন্দর বাসস্থান তাদের শারীরিক ও মানসিক সুস্থতাও দেয়।

বিড়ালের বাসস্থান সাজাতে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা দরকার। যেমন নিরাপত্তা, আরামদায়ক পরিবেশ, খেলাধুলার স্থান, এবং স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা। সাজানো বাসস্থান বিড়ালকে মানসিকভাবে সুস্থ রাখে। তাদের স্বাভাবিক প্রবৃত্তিগুলোকে পূরণ করতে সাহায্য করে। বিড়ালের জন্য একটি আদর্শ  বাসস্থান সাজানোর কিছু পরিকল্পনা দেয়া হলো।

আরামদায়ক ও নিরাপদ স্থান তৈরি করা

প্রথমেই বিড়ালের জন্য একটি নিরাপদ ও আরামদায়ক স্থান তৈরি করতে হবে। বিড়ালরা নিরাপত্তা ও আরামের জন্য একটি নিরিবিলি জায়গা পছন্দ করে। নরম ও আরামদায়ক বিছানার ব্যবস্থা করতে হবে। যা একটি শান্ত স্থানে রাখতে হবে। বিছানাটি এমনভাবে তৈরি করুন যেন বিড়াল সেখানে আরামে শুয়ে থাকতে পারে এবং তাদের শরীরে স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে পারে। শীতকালে বিড়ালের বাসস্থান গরম রাখার ব্যবস্থা করতে হবে। যাতে প্রিয় বিড়ালটি শীত থেকে সুরক্ষিত থাকে। অন্যদিকে গরমের সময় ঠাণ্ডা এবং আরামদায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে।

লিটার বক্সের ব্যবস্থাপনা

বিড়ালের জন্য একটি পরিচ্ছন্ন লিটার বক্সের ব্যবস্থা করুন। লিটার বক্সটি এমন জায়গায় রাখুন যেন সহজে প্রবেশযোগ্য হয়। পাশাপাশি তাদের ব্যক্তিগত গোপনীয়তা বজায় থাকে। লিটার বক্সটি  নিয়মিত পরিষ্কার করতে হবে। কারণ বিড়ালরা তাদের শৌচকাজের জায়গাটি অত্যন্ত পরিষ্কার রাখতে পছন্দ করে। অপরিষ্কার লিটার বক্স বিড়ালের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। তারা অন্যত্র মলত্যাগ করতে শুরু করতে পারে।

খাবার ও পানির স্থান

বিড়ালের খাবার ও পানির জন্য একটি নির্দিষ্ট এবং পরিষ্কার স্থান রাখা দরকার। খাবার এবং পানির বাটি বিড়ালের জন্য নিরাপদ স্থানে রাখা উচিত। যাতে তারা সহজেই তা গ্রহণ করতে পারে। খাবার বাটি এবং পানির বাটি প্রতিদিন পরিষ্কার করতে হবে। তাদের জন্য বিশুদ্ধ পানি ও পুষ্টিকর খাবার সরবরাহ করা গুরুত্বপূর্ণ।

খেলাধুলা ও শারীরিক ক্রিয়াকলাপের ব্যবস্থা

বিড়ালদের সুস্থ রাখতে খেলার জায়গা রাখুন। শারীরিক ক্রিয়াকলাপের সুযোগ দিন। বিড়ালদের খেলার জন্য পর্যাপ্ত স্থান এবং উপকরণ থাকা উচিত। প্রাকৃতিক প্রবৃত্তি অনুসারে তারা ঝাঁপ দেয়, দৌড়ায়। খেলাধুলার জন্য বিড়ালের খেলনা যেমন বল, টানার দড়ি, বা ছোট মাউসের খেলনা দিতে পারেন। যা তাদের শিকারী প্রবৃত্তিকে উজ্জীবিত করে।

 স্ক্র্যাচিং পোস্ট

বিড়ালের নখ ঘষার জন্য একটি স্ক্র্যাচিং পোস্ট থাকা অত্যন্ত জরুরি। বিড়ালরা তাদের নখের পরিচর্যার জন্য স্ক্র্যাচ করে এবং এটি তাদের জন্য একটি প্রাকৃতিক আচরণ। একটি ভালো মানের স্ক্র্যাচিং পোস্ট বা টাওয়ার তাদের নখের যত্নে সহায়ক হবে এবং আপনার আসবাবপত্রকে রক্ষা করবে।

আরোহন করার স্থান

বিড়ালরা আরোহন করতে পছন্দ করে। তাই একটি উঁচু টাওয়ার বা ক্যাট ট্রি তাদের জন্য একটি উপযুক্ত বাসস্থান। বিড়ালরা উঁচুতে উঠতে এবং বসে চারপাশ পর্যবেক্ষণ করতে ভালোবাসে। তাই বাসস্থানে এমন ব্যবস্থা রাখা উচিত যাতে তারা আরোহন করতে পারে।

বিড়ালের গোপন স্থান

বিড়ালরা মাঝে মাঝে একান্তে সময় কাটাতে পছন্দ করে। তাদের জন্য বাসস্থানে একটি নিরিবিলি কোণ রাখা উচিত। যেখানে তারা গোপনে বিশ্রাম নিতে পারে। এই গোপন স্থানে বিড়ালের জন্য একটি নরম কুশন বা কম্বল রাখতে পারেন। যাতে তারা আরামে শুয়ে থাকতে পারে। এটি তাদের মানসিক চাপ কমাতে এবং মনকে শান্ত রাখতে সহায়ক হয়।

 বাইরে যাওয়ার সুযোগ

যদি আপনার বিড়ালকে বাইরে যাওয়ার সুযোগ দেন, তবে বাড়ির চারপাশে একটি নিরাপদ আঙ্গিনা থাকতে হবে। তবে, বিড়ালকে বাইরের বিপদ থেকে রক্ষা করার জন্য নিরাপত্তার ব্যবস্থা করা জরুরি। নিরাপদ বাগান বা আউটডোর ক্যাটিও তৈরি করা যেতে পারে। যেখানে তারা নিরাপদে খোলা পরিবেশে ঘুরে বেড়াতে পারে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যকর পরিবেশ

বিড়ালের বাসস্থান পরিচ্ছন্ন রাখতে হবে। নিয়মিত বিছানা, লিটার বক্স এবং অন্যান্য উপকরণ পরিষ্কার করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা বিড়ালের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ। অপরিষ্কার পরিবেশে ব্যাকটেরিয়া এবং পরজীবীর সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। যা বিড়ালের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

Link copied!