• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

মোবাইল হারানোর সঙ্গে সঙ্গে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৫:০০ পিএম
মোবাইল হারানোর সঙ্গে সঙ্গে যা করবেন
ছবি- সংগৃহীত

আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল খুব গুরুত্বপূর্ণ জিনিস। এই গুরুত্বপূর্ণ জিনিসটি নানান কারণে হারিয়ে যেতে পারে। আবার কখনও কখনও দুর্বৃত্তরা ছিনতাই করে নিয়ে যায়। যেভাবে হারিয়ে যাক এই ডিভাইস সঙ্গে সঙ্গে আমাদের কিছু কাজ করতে হবে। কারণ মোবাইল ফোন হারিয়ে যাওয়া মানে শুধু একটি ডিভাইস হারানো নয়, এর সঙ্গে হারিয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ ডেটা, ব্যক্তিগত তথ্য, এবং আর্থিক অ্যাক্সেস। আবার আপনার হারিয়ে যাওয়া মুঠোফোনটি যাতে কোনো অপরাধমূলক কাজে ব্যবহৃত না হয় তাই দ্রুত এবং কার্যকর পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি।

থানায় জিডি করুন
মোবাইল ফোন হারানোর সঙ্গে সঙ্গে যা করতে হবে তা হলো যে এলাকায় হারিয়েছেন কিংবা ছিনতাই হয়েছে, সেখানকার কোনো থানায় গিয়ে জিডি করা। এতে ভবিষ্যতে যেকোনো আইনি ঝামেলায় পড়লে সুরক্ষিত থাকবেন এবং মোবাইল ফোন পেতে সহজ হবে।

পাসওয়ার্ড পরিবর্তন করুন
আপনার ফোনে যেসব গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট (যেমন: ইমেল, সামাজিক মাধ্যম, ব্যাঙ্ক অ্যাপ) অ্যাক্সেসযোগ্য, সেগুলোর পাসওয়ার্ড দ্রুত পরিবর্তন করুন। জিমেইল কিংবা অ্যাপেল আইডি বা অন্য গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ড আপডেট করুন।

সিম ব্লক করুন
যত দ্রুত সম্ভব সিম ব্লক করুন। এজন্য আপনার ব্যবহৃত সিম অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন। নয়ত আপনার সিম চালু থাকলে তা অপব্যবহার হতে পারে। ফোনের কল লিস্ট ধরে প্রতারণার ঝুঁকি থাকে।

ব্যাংকিং সেবা বন্ধ করুন
মোবাইলে মাধ্যমে আমরা অনেক অনলাইন ও মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যবহার করি। তাই মোবাইল হারানোর সঙ্গে সঙ্গে অনলাইন ব্যাংকিং পাসওয়ার্ড পরিবর্তন করুন। হারিয়ে যাওয়া ডিভাইসের কথা আপনার ব্যাংকে জানিয়ে রাখুন।

ফোন লক বা ডেটা মুছে ফেলুন
আপনার ডেটা নিরাপদ রাখতে এবং ফোনে অননুমোদিত প্রবেশ বন্ধ করতে, ফোনটি লক করে দিন অথবা সমস্ত ডেটা মুছে ফেলুন। অ্যান্ড্রয়েট এবং আইফোন উভয়েই দূর থেকে ফোন লক বা ডেটা মুছে ফেলার অপশন রয়েছে।

ডেটা ব্যাকআপ নেওয়ার চেষ্টা করুন 
আমরা আমাদের ফোনে ছবি, ভিডিও সংরক্ষণ করি আবার তথ্য লিখে রাখতে নোট প্যাড, গুগল ক্লিপ বা এভারনোট ব্যবহার করি। ফোন হারানোর সঙ্গে সঙ্গে এসব জিনিসও চলে যায়। তাই মোবাইল হারানোর সঙ্গে সঙ্গে এসব ডেটা ব্যাকআপন নিতে হবে। এক্ষেত্রে  ক্লাউডভিত্তিক সেবার মাধ্যমে গুরুত্বপূর্ণ ডেটা বা নোট সংরক্ষণ করে ফেলুন। আপনার নোটের ব্যাকআপ নিশ্চিত করুন এবং সম্ভব হলে পুরোনো মোবাইল থেকে তা মুছে দিন।

Link copied!