• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

ত্বকের বয়স কমাতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০২:০২ পিএম
ত্বকের বয়স কমাতে যা করবেন
তাজা ফল এবং শাকসবজি ত্বকের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে। ছবি- সংগৃহীত

সবাই চান ত্বকের তারুণ্য ধরে রাখতে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বলিরেখা, ভাঁজ পড়াসহ নানা ধরনের পরিবর্তন আসে। সেই পরিবর্তনকে ঠেকিয়ে তারুণ্য ধরে রাখার নানান চেষ্টা মানুষ করে। বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন প্রসাদনির ব্যবহার করে। প্রতিনিয়ত পরিচর্চার চেষ্টা করলেও ব্যস্ত নাগরিক জীবনে সেই পরিচর্চার সময়ও খুব একটা থাকে না। তাই শুধু প্রসাধনী ব্যবহার করে ত্বকের তারুণ্য ধরে রাখাটা প্রায় অসম্ভব। এজন্য স্বাস্থ্যকর কিছু অভ্যাস রপ্ত করা জরুরি। ত্বককে ভেতর থেকে যত্ন নিতে হবে। সেজন্য দরকার সঠিক খাদ্যাভাস, পর্যাপ্ত ঘুম ও কিছু স্বাস্থ্যকর অভ্যাস।

পুষ্টিকর খাদ্যাভ্যাস
টানটান ত্বকের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের বিকল্প নেই। সুষম খাবার খান। ত্বককে সতেজ রাখার জন্য ভিটামিন সি, ই, অ্যান্টি–অক্সিডেন্ট, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খাওয়া উচিত। কিছু গবেষণার ফলাফল থেকে জানা যায় যে প্রচুর তাজা ফল এবং শাকসবজি খাওয়া ত্বকের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এ ছাড়া শাকসবজি, বাদাম, মাছ ও দানাশস্য জোগান দেবে অন্যান্য পুষ্টি, যা ত্বকের জন্য বিশেষভাবে উপকারী। এ ধরনের খাবার ত্বকের কোষগুলোকে পুনরুজ্জীবিত করে এবং বার্ধক্যপ্রক্রিয়া ধীর করে। তবে অতিরিক্ত চিনি খাওয়া বা অন্যান্য পরিশোধিত কার্বোহাইড্রেটযুক্ত খাবার ত্বকের বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে। তাই এধরনের খাবার এড়িয়ে চলা ভালো।

পর্যাপ্ত পানি
ত্বকের যত্ন নিতে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। সকালে উঠেই এক গ্লাস পানি খান। এই অভ্যাস ত্বককে ভেতর থেকে উজ্জ্বল রাখবে। এছাড়া প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। এতে ত্বকের বলিরেখা কমে ত্বকে হয়ে ওঠে প্রাণবন্ত।

পর্যাপ্ত ঘুম
ত্বককে সতেজ ও সুন্দর রাখতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজন। ঘুমের ঘাটতি ত্বকের ওপর সরাসরি প্রভাব ফেলে। পর্যাপ্ত ও গভীর ঘুম না হলে ত্বকের কোষ পুনরুদ্ধারপ্রক্রিয়া বাধাগ্রস্ত হয়, যা ত্বককে শুষ্ক ও প্রাণহীন করে। ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রতিদিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত। ঘুমানোর সময় শরীরের কোষগুলোর পুনর্গঠনপ্রক্রিয়া সচল থাকে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য জরুরি।

ধমপানকে ‘না’ বলুন
ধূমপান খুব দ্রুত ত্বকের বয়স বাড়ায়। এটি বলিরেখা সৃষ্টি করে এবং ত্বককে নিস্তেজ করে দেয়। তাই ধূমপানের অভ্যাস থাকলে সেটি ত্যাগ করুন।

মানসিক চাপ দূরে রাখুন
মানসিক চাপ ত্বকের বুড়িয়ে যাওয়ার একটি প্রধান কারণ। অতিরিক্ত মানসিক চাপ বাড়িয়ে দেয় বলিরেখা ও ব্রণের সমস্যা। চাপমুক্ত থাকার জন্য ব্যায়াম, যোগব্যায়াম বা নিজের পছন্দের কাজে ডুবে থাকতে পারেন। মানসিক শান্তি ত্বকের তারুণ্য বজায় রাখতে অপরিহার্য।

নিয়মিত শরীরচর্চা করুন
এমন কিছু যোগাসন আছে যেগুলো ত্বককে সতেজ রাখে। ত্বকের বলিরেখা দূর করে। কারণ ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি হজমপ্রক্রিয়া ও রক্তসঞ্চালন ঠিক রাখা জরুরি। আর সেটা সম্ভব যোগাসনে। হলাসন ও মত্স্যাসন করতে পারেন। এতে ত্বক সতেজ থাকে। তারুণ্য ধরে রাখে।

সানস্ক্রিনের ব্যবহার
সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের বার্ধক্যপ্রক্রিয়া ত্বরান্বিত করে। সানস্ক্রিন ব্যবহার ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে এবং ত্বকের লাবণ্য বজায় রাখতে সহায়তা করে। তাই বাইরে বের হওয়ার আগে ত্বকে এসপিএফ ৫০ বা তার বেশি মানের সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এতে ত্বক ভালো থাকবে। বলিরেখা পড়ে না। 

Link copied!