• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

পুজার ছুটি শেষে পুরোনো ছন্দে ফিরতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৪:০৮ পিএম
পুজার ছুটি শেষে পুরোনো ছন্দে ফিরতে যা করবেন
ছবি: সংগৃহীত

পূজার টানা চার দিন ছুটির পর অফিস শুরু হলো। অফিস আবার অফিস শেষে বাড়ি ফিরলেও কেমন যেন ক্লান্তি, আলসেমী ভর করে। অফিসে গেলেও কাজে মন বসানো কষ্টসাধ্য। ব্যস্ততার চাপ নিতে চায় না মন। কিন্তু তাই বলে তো আর বসে থাকা যায় না। কাজ করতেই হয়। অনেকটা বিরক্তি নিয়েই কাজের চেষ্টা করতে হয়। আবার বাড়ি ফেরেও কোন কিছুতে মন বসানো দায়। তবে এক্ষেত্রে পুরোনো ছন্দে ফিরতে নিজে থেকে চেষ্ট করতে হবে। উৎসবের রেশ কাটতে দৈনন্দিন কিছু কাজ করা যেতে পারে। যেমন-

  • মানব শরীরে পানি অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। তাই শরীরকে চাঙ্গা করতে পর্যাপ্ত পানি পান করতেহবে। এক্ষেত্রে ডিটক্স ওয়াটার শরীরের জন্য বেশ উপকারী। শরীরের পানির চাহিদা পূরণ করার পাশাপাশি ত্বক ও স্বাস্থ্যের জন্য উপকারী।
  • সারাদিন শরীরকে চাঙ্গা রাখতে ব্যায়াম জরুরি। তাই সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ব্যায়াম করে নিন। শরীর অনেকটা নিজস্ব ছন্দে ফিরে আসবে।
  • ছুটি পেলেই জীবনযাত্রার স্বাভাবিক পরিবর্তন আসে। আর খাওয়া দাওয়ার ক্ষেত্রে তো পরিবর্তন আসেই। টানা কয়েকদিনের খাবার অনিয়ম একটি বড় কারণ এই সময়ের ক্লান্তির পিছনে। সঠিক সময়ে খাওয়াদাওয়া করলে আবার দৈহিক শক্তি ফিরে পাবেন আগের মতো। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ঘণ্টা দুয়েক আগে সারুন রাতের খাবার। বাইরের খাওয়াদাওয়া ছেড়ে এ বার বাড়ির খাওয়াদাওয়া খান নিয়মিত।
  • শাকপাতা বা ব্রকোলির মতো শাকসব্জি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। তার সঙ্গে খান বিন্‌স, অ্যাভোক্যাডো বা শুকনো ফলের মতো ফাইবারসমৃদ্ধ খাবার। সারা দিনের বিভিন্ন খাবারের মধ্যে উদ্ভিজ্জ প্রোটিন যোগ করুন।
  • একজন প্রাপ্তবয়স্কের প্রয়োজন অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম। মস্তিষ্ককে সচল রাখতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। ছুটির সময় ঘোরাঘুরি হৈহুল্লোরের মধ্যে ঘুমের খুব ব্যঘাত ঘটে তাই এই সময় পর্যাপ্ত ঘুমাতে হবে।
Link copied!