বন্যায় সাপ থেকে রক্ষা পেতে যা করতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৩:৩৯ পিএম
বন্যায় সাপ থেকে রক্ষা পেতে যা করতে হবে
ছবি: সংগৃহীত

বন্যার পানিতে সাপের উপদ্রব বাড়ে। বন্যার পানিতে সাপের আবাসস্থল ধ্বংস হয়ে যায়। ফলে সাপগুলো নিরাপদ আশ্রয়ের সন্ধানে মানুষের ঘরবাড়ি ও আশপাশের এলাকায় চলে আসে। সাপ সাধারণ মানুষকে কামড়ও দেয়। এরমধ্যে বিষাক্ত সাপে মানুষের প্রাণহানিরও ঘটনা ঘটে। এই অবস্থায় সাপের কামড় থেকে রক্ষা পাওয়ার জন্য কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। বন্যার সময় সাপ থেকে রক্ষা পাওয়ার জন্য করণীয় কিছু পদক্ষেপ সম্পর্কে জেনে নিন।

আশ্রয়স্থল-আশপাশের এলাকা পরিচ্ছন্ন রাখা

সাপ সাধারণত আড়ালে থাকতে পছন্দ করে। যেমন লতাপাতা, গাছের ডালপালা, অথবা আবর্জনার মধ্যেই বেশি থাকে। বন্যার সময় ঘরের আশপাশের এলাকা পরিষ্কার রাখা উচিত। ঘরের চারপাশে জমে থাকা আবর্জনা সরিয়ে ফেলুন। কাঠ বা অন্যান্য নির্মাণ সামগ্রী উঁচুতে তুলে রাখুন। গাছের ডালপালা ছেঁটে ফেলুন, যাতে সাপ আশ্রয় নিতে না পারে।

উঁচু জায়গায় আশ্রয় নেওয়া

সাপ বন্যার পানি থেকে রক্ষা পেতে উঁচু স্থানে চলে যায়। তাই বন্যার সময় আপনিও যদি কোনো উঁচু স্থানে আশ্রয় নেন, তবে সতর্ক থাকুন। সাপ যাতে আশ্রয়স্থলে প্রবেশ করতে না পারে। সে বিষয়ে সচেতন থাকতে হবে। শোয়ার জন্য মাচা বা খাটিয়া ব্যবহার করুন। মশারি টানিয়ে ঘুমানোর চেষ্টা করুন। যাতে সাপ বিছানায় ঢুকতে না পারে। খাট বা মাচার নিচে নিয়মিত খেয়াল রাখুন।

সাপের উপস্থিতি সম্পর্কে সচেতন থাকা

বন্যার সময় সাপের উপস্থিতি সম্পর্কে সচেতন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরের অন্ধকার বা স্যাঁতস্যাঁতে জায়গায় সাপ লুকিয়ে থাকতে পারে। তাই, কিছু সাবধানতা অবলম্বন করুন। ঘরে প্রবেশ করার আগে দরজা, জানালা, এবং অন্যান্য সম্ভাব্য প্রবেশপথ ভালোভাবে পরীক্ষা করুন। যেখানে সাপ লুকিয়ে থাকতে পারে যেমন আলমারি, টয়লেট, রান্নাঘরের সিঙ্কের নিচে ইত্যাদি জায়গা দেখে নিন। রাতে চলাফেরা করার সময় টর্চলাইট ব্যবহার করুন। যাতে অন্ধকারে কোনো সাপ লুকিয়ে আছে কি না দেখা যায়।

পা ঢেকে রাখা এবং সুরক্ষা সামগ্রী পরা

বন্যার পানি বা ভেজা মাটির উপর দিয়ে হাঁটার সময় পা ভালোভাবে ঢেকে রাখুন। নয়তো সাপ কামড় দিতে পারে। মজবুত বুট বা জুতা পরুন যা পা ঢেকে রাখে। প্যান্টের পা গুটিয়ে হাঁটবেন না। প্যান্ট সোজা করে রাখুন। যাতে পা সম্পূর্ণ ঢাকা থাকে। বন্যার পানি দিয়ে হাঁটাচলা যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ পানির নিচে সাপ লুকিয়ে থাকতে পারে।

সাপের উপস্থিতি বুঝতে সক্ষম হোন

সাপের কামড় এড়াতে সাপের উপস্থিতি বুঝতে সক্ষম হতে হবে। যদি আপনি কোনো সাপ দেখেন, তবে তাৎক্ষণিকভাবে কিছু ব্যবস্থা নিন। সাপ দেখলে চিৎকার বা হঠাৎ গতিবিধি করবেন না। বরং ধীরে ধীরে সরে যান। কোনো অবস্থাতেই সাপকে আঘাত করার চেষ্টা করবেন না। এতে সাপ আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। ঘরে সাপ ঢুকে পড়লে, সঙ্গে সঙ্গে স্থানীয় সাপ ধরার বিশেষজ্ঞ বা ফায়ার সার্ভিসকে খবর দিন।

সাপ তাড়ানোর পদ্ধতি

বন্যার সময় সাপ তাড়ানোর জন্য কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে। কাপড়ের পুঁটলি বা মশারির মতো অবরোধ তৈরি করে রাখুন। যাতে সাপ প্রবেশ করতে না পারে। সাপ তাড়ানোর জন্য ন্যাপথলিন বল বা গন্ধযুক্ত রাসায়নিক ব্যবহার করতে পারেন।

সাপ কামড়ালে করণীয়

যদি সাপ কামড় দেয়, তাহলে দ্রুত এবং সঠিক পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আক্রান্ত ব্যক্তিকে শান্ত রাখুন। যতটা সম্ভব কম নড়াচড়া করতে বলুন, যাতে বিষ শরীরে ছড়িয়ে না পড়ে। কামড়ের স্থানে কোনো ধরনের চাপ বা দড়ি বাঁধবেন না। এতে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি হতে পারে। সাপের কামড়ের স্থানে কাটা, চুষা বা ক্ষতস্থানে কোনো কিছু লাগানো যাবে না। বরং দ্রুত নিকটস্থ হাসপাতালে যান এবং চিকিৎসকের পরামর্শ নিন। বিষাক্ত সাপের কামড়ের ক্ষেত্রে যত দ্রুত সম্ভব অ্যান্টি-ভেনম দেওয়া প্রয়োজন।

Link copied!