• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

বাচ্চা পড়া মনে রাখতে না পারলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৮:৫১ পিএম
বাচ্চা পড়া মনে রাখতে না পারলে যা করবেন
ছবি: সংগৃহীত

সন্তানের লেখাপড়া নিয়ে অভিভাবকরাও চিন্তায় থাকেন। বিশেষ করে যেসব বাচ্চা পড়া মনে রাখতে পারে না তাদের নিয়ে ভাবনা তো থাকেই। পরীক্ষার আগে সারাদিন রাত পড়ছে আপনার সন্তান। অথচ পরীক্ষার খাতায় লিখতে গিয়ে সব ভুলে গেল। স্কুলে ভালো নম্বরও পেল না। চিন্তা তো হবেই। বাচ্চার পরিশ্রম দেখে কষ্টও লাগছে, কিন্তু পড়া মনেও রাখতে পারছে না। এমন অবস্থায় চিন্তা না করে আপনাকেই আরও যত্নশীল হতে হবে। কিছু উপায় বের করতে হবে, যার মাধ্যমে আপনার বাচ্চার স্মৃতিশক্তি বাড়বে এবং পড়া মনে রাখতে পারে। চলুন জেনে নেই সেই কৌশলগুলো।

·         বাচ্চা যখন পড়তে বসবে, তখন নতুন পড়া মুখস্ত করার আগে পুরোনো পড়াগুলো স্মরণ করতে বলবেন। আগের পড়া চোখ বন্ধ করে মনে করতে হবে। এই চর্চা থাকলে পুরোনো পড়া আর ভুলবে না।

·         পড়ার সময় বাচ্চার হাতের একটা পেন্সিল দিন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো আন্ডারলাইন করতে বলুন। সেই সঙ্গে পড়া চালিয়ে যেতে বলুন। আন্ডারলাইন করা পড়াগুলো স্মৃতিতে আগে আসবে এবং অনেকদিন থেকে যাবে।

·         পড়ার বিষয়টি শুধু মুখস্ত করলেই হবে না। তা বুঝে পড়তে হবে। কী পড়ছে তা না বুঝলে কখনোই স্মৃতিতে থাকবে না। সহজেই ভুলে যাবে। তাই যেকোনো বিষয় বুঝে পড়া অত্যন্ত জরুরি।

·         পড়ার মাঝে মাঝে নোট তৈরি করতে বলুন। সন্তানকেই নোট তৈরি করতে দিন। কী বিষয়ে পড়ছে তা বুঝিয়ে বলতে বলুন। নিজেই প্রশ্ন করে এবং নিজেকেই উত্তর দিতে হবে। এতে পড়ার বিষয়টিতে গভীর জ্ঞান হবে।

·         সন্তানকে একটানা পড়তে বসিয়ে রাখবেন না। এতে মন ক্লান্ত হয়ে যায়। পড়ার মনোযোগ নষ্ট হয়। মাঝে-মাঝে বিশ্রাম দিন। অনেক বিষয়ে একেবারে পড়তে দিবেন না। এক পড়ার মাঝে কিছুটা সময় বিশ্রাম দিয়ে অন্য বিষয়ে পড়া শুরু করতে বলুন। এতে নতুন তথ্য প্রক্রিয়া করার জন্য মস্তিষ্ক কিছুটা সময় পাবে।

·         একঘেয়েমি পড়ার চেয়ে যা পড়ছে তা যদি আপনার সন্তান ভিজ্যুয়ালাইজ করে, তাহলে মনে থাকার সম্ভাবনা বেশি হবে। যা পড়ছে কিংবা যে বিষয়ে পড়ছে সেই ধরনের ছবি যেন দেখতে পায়, সেই চেষ্টা করুন। যেমন, স্থান নিয়ে কিছু পড়লে ম্যাপ দেখতে দিন। এতে পড়ার আগ্রহ বাড়বে। পড়া মনেও থাকবে।

·         সন্তানের পড়ার বিষয়টি খাতায় লিখতে বলুন। যে বিষয় যখন পড়বে তা সঙ্গে সঙ্গে খাতায় লিখবে। এতে পড়া মনে থাকে সহজেই।

Link copied!