• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

টানা বৃষ্টিতে ঘরে ভ্যাপসা গন্ধ হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৩:২০ পিএম
টানা বৃষ্টিতে ঘরে ভ্যাপসা গন্ধ হলে যা করবেন
ছবি: সংগৃহীত

গরমে বৃষ্টি যেন স্বস্তি দিচ্ছে। কিছুদিন ধরেই বৃষ্টি হচ্ছে। কখনও টানা বৃষ্টি হচ্ছে তো, কখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির প্রভাব পড়েছে দৈনন্দিন জীবনশৈলীতেও। বৃষ্টির কারণে বাতাসে আর্দ্রতা বাড়ছে। এতে প্যাচপ্যাচে ভাবটা যেন বেড়েই যাচ্ছে। জামাকাপড়ে, ঘরের মেঝেতে স্যাঁতস্যাঁতে ভাব হচ্ছে। ঘরের দেয়াল ভিজে যাচ্ছে। সে থেকে ভ্যাপসা গন্ধ ছড়াচ্ছে। তাই গরমে কিছুটা স্বস্তি মিললেও অস্বস্তিকর হয়ে পড়েছে ঘরের ভ্যাপসা গন্ধ।

ঘরের এই ভ্যাপসা গন্ধে থাকাটাই মুশকিল। তাই কিছু কৌশলে ভ্যাপসা গন্ধ দূর করে নিন। এর জন্য যা করতে হবে_

 · বৃষ্টি দিনে জানালা খোলা রাখুন। ঘরে বাতাস প্রবেশ করলে ভ্যাপসা গন্ধ চলে যাবে। কারণ ঘরের ভেন্টিলেশন ঠিক হলে পরিবেশও স্বাস্থ্যকর থাকে। স্যাঁতস্যাতে ভাব ও ভ্যাপসা  দুর্গন্ধ কমে যাবে।

·  ঘর মোছার পানিতে সুগন্ধি ফ্লোর ক্লিনার এবং অ্যান্টিসেপটিক মিশিয়ে নিন। এই পানি দিয়ে পুরো ঘর মুছুন। সারা বাড়ি সুগন্ধে ভরে যাবে।

·  প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় ঘরে ধুপ জ্বালিয়ে নিতে পারেন। এতেও ঘর সুগন্ধময় হবে। মশাও দূর হবে।

·  ভ্যাপসা গন্ধ দূর করতে একটি পাত্রে পানি নিয়ে ফুটিয়ে নিন। ফুটানো পানিতে শুকনো  লেমন গ্রাস দিয়ে দিন। আরও ১০ মিনিট ফুটিয়ে নিয়ে চুলা বন্ধ করে পাত্রটি ঢেকে রাখুন। পানিচি ঠান্ডা হলে একটি কাঁচের বোতলে ভরে নিন। এতে কয়েক ফোঁটা লেমন গ্রাস অয়েল এবং পিপারমিন্ট অয়েল দিন। এবার এই মিশ্রণটি পুরো ঘরে স্প্রে করুন। ভ্যাপসা গন্ধ দূর হয়ে ঘরে সুগন্ধ ছড়াবে।

·  একটি কাোচের বোতলে পর্যাপ্ত পরিমাণে ডিসটিলড ওয়াটার নিন। এতে ৫ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল এবং রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ২ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়ালও মেশান। এবার এই মিশ্রণটি পুরো ঘরে স্প্রে করুন। এটি ঘরের পোকামাকড়ও দূর করবে।

Link copied!