• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মনের মানুষের মন খারাপ হলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৮:৪৭ পিএম
মনের মানুষের মন খারাপ হলে কী করবেন
ছবি: সংগৃহীত

মনের মানুষ মানেই ভালোবাসার মানুষ। ভালোবাসার মানুষ ভালো থাকলে, নিজের ভালো লাগে। আবার খারাপ থাকলে নিজেরই বেশি খারাপ লাগে। কোনো কারণে ভালোবাসার মানুষের মন খারাপ হলে নিজের মনটাও খারাপ হয়ে যায়। তখন সম্পর্কের মাঝেও এর প্রভাব পড়ে। তাই মনের মানুষের মন খারাপ হলে তা সামলানো এবং মানসিকভাবে সমর্থন করার দায়িত্ব আপনাকেই নিতে হবে। সঠিক সময়ে আপনার উপস্থিতি এবং আন্তরিকতার মাধ্যমে তাকে সুখী এবং নিরাপদ অনুভব করানো সম্ভব। তাই এমন পরিস্থিতিতে কীভাবে মনের মানুষের পাশে থাকবেন এবং তাকে ভালো অনুভব করাবেন সেই বিষয়ে কিছু ধারণা থাকছে এই আয়োজনে।

ধৈর্য ধরে শোনা

মন খারাপের মূল কারণ সম্পর্কে জানা প্রয়োজন। এজন্য প্রথমেই মনের মানুষের কথা মনোযোগ দিয়ে শুনুন। তার সমস্যাগুলো কীভাবে অনুভব করছেন, তা দেখলে সে বুঝবে আপনি তার পাশে আছেন। তার সমস্যাকে গুরুত্ব দিচ্ছেন। কোনো সমাধান না দিতে পারলেও সমস্যার কথা শুনতে হবে। সব সমস্যার সমাধান তাৎক্ষণিকভাবে দেওয়া যায় না। তবুও তার পাশে থাকাই যথেষ্ট হয়।

সমব্যথী হওয়া-সমর্থন দেওয়া

মনের মানুষ যদি তার কষ্ট শেয়ার করতে চায়, তবে তার অনুভূতিগুলোকে মূল্যায়ন করা জরুরি। তাকে বোঝাতে হবে যে, তার কষ্ট আপনারও কষ্ট। এতে সে একাকীত্ব বোধ করবে না এবং বুঝতে পারবে, তার কষ্টে আপনি তার পাশে আছেন। আপনি যদি তাকে সান্ত্বনা দিতে পারেন, তবে তার মানসিক অবস্থা কিছুটা উন্নত হবে। তাকে এটা অনুভব করানো গুরুত্বপূর্ণ যে তার সাথে যা হচ্ছে, সেটা আপনি বুঝছেন এবং তার পাশে আছেন।

ইতিবাচক চিন্তাভাবনায় উৎসাহিত করা

মানুষের মন খারাপ হলে নেতিবাচক চিন্তা মাথায় বাসা বাঁধে। তাই প্রিয় মানুষটিকে ইতিবাচক চিন্তা করার পরামর্শ দিতে পারেন। এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করতে পারেন, যা তাকে আনন্দ দিবে। তার আগের কোনো ভালো অভিজ্ঞতার কথা স্মরণ করিয়েও দিতে পারেন। জীবনে খারাপ সময় আসতেই পারে, তবে সেটাও চলে যায়। এই বিশ্বাস এনে দিতে হবে। খারাপ সময়ও কেটে যাবে এবং ভবিষ্যতে ভালো কিছু অপেক্ষা করছে।

ছোট ছোট ভালোবাসার মুহূর্ত

মন খারাপের সময় ছোট ছোট ভালোবাসার কাজ অনেক বড় প্রভাব ফেলতে পারে। যেমন, একটি সুন্দর মেসেজ, একটি ছোট উপহার বা বাইরে ঘুরে আসা মনের ভার কমিয়ে দেয়। প্রিয় মানুষটিকে যদি কোনো বিশেষ জায়গায় নিয়ে যেতে পারেন, সে আরও ভালো অনুভব করবে। তার পছন্দের খাবার রান্না করা, তাকে কোনো সুন্দর স্মৃতির কথা স্মরণ করিয়ে দেওয়াও মন ভালো করার উপায় হতে পারে।

একান্তে সময় কাটানো

মনের মানুষ যখনই মন খারাপ অনুভব করবে, তাকে একান্তে সময় দিন। মন খারাপের কারণে সে যদি একা থাকতে চায়, তবে তাকে তার মতো থাকতে দিন। কিন্তু তার পাশে আছেন, সেটা তাকে জানাতে ভুলবেন না। কিছুক্ষণ পরপর তার খোঁজ রাখুন। সে বুঝবে আপনি তার পাশে আছেন। কিন্তু তাকে বিরক্ত করছেন না।

মানসিক সুস্থতা নিশ্চিত করা

মনের মানুষের মানসিক সুস্থতা ঠিক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাকে বুঝিয়ে দিন তার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া জরুরি। আপনি চাইলে তার জন্য কোনো পরামর্শ দিতে পারেন, যেমন মেডিটেশন করা বা বিশেষজ্ঞ কাউন্সেলিং সেশনের পরামর্শ। তবে পরামর্শগুলো জোর করে চাপিয়ে দেওয়া যাবে না। তার ইচ্ছানুযায়ী এগোতে দিন। ধীরে ধীরে তার মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে উৎসাহিত করুন।

সব সময় পাশে থাকার আশ্বাস

মনের মানুষকে সব সময় পাশে থাকার আশ্বাস দিন। যখনই তার মন খারাপ, তাকে জানাতে হবে যে আপনি তাকে ছেড়ে যাবেন না। যত সমস্যাই আসুক, আপনি তার পাশে থাকবেন। যেকোনো পরিস্থিতি সামলাতে প্রস্তুত থাকবেন। এই আশ্বাস তাকে মানসিকভাবে শক্তিশালী করবে। তাকে আপনার উপর ভরসা করতে সহায়তা করবে।

 

Link copied!