• ঢাকা
  • বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

রান্নার জন্য কেমন পাত্র ভালো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৭:২১ পিএম
রান্নার জন্য কেমন পাত্র ভালো
রান্নার জন্য কেমন পাত্র ভালো। ছবি: সংগৃহীত

প্রতিদিনের দরকারি জিনিসগুলোর একটি হচ্ছে বাসনপত্র। কারণ রান্না এবং খাওয়ার কাজ এগুলো ছাড়া সম্ভব নয়। খাবার পুষ্টিকর কি-না, সেদিকে খেয়াল রাখা যেমন জরুরি, তেমনি জরুরি কোন পাত্রে রান্না হচ্ছে- সেদিকেও খেয়াল রাখা। কারণ রান্নার সময় যে পাত্র ব্যবহার করছেন, সেই পাত্র যে উপাদান থেকে তৈরি তা রান্না করা খাবারের প্রতিটি দিককে প্রভাবিত করতে পারে। তাই শরীর সুস্থ রাখার জন্য রান্নায় সঠিক পাত্র ব্যবহার করা ভালো।

স্টেইনলেস স্টিল
স্টেইনলেস স্টিলে রান্না করলে খাবারের গুণ প্রায় ৭০-৮০ শতাংশ ধরে রাখা সম্ভব। তবে নিকেল কিংবা ক্রোমিয়াম কোটিং দেওয়া পাত্র কিনবেন না। এগুলো রান্নার সময় খাবারের সঙ্গে মিশে ক্ষতির কারণ হতে পারে। এটি টেকসই, প্রতিক্রিয়া সৃষ্টি করে না এবং মরিচা ও দাগ প্রতিরোধ করতে পারে। যে কারণে এটি রান্নার কাজে উপযুক্ত হিসেবে বিবেচনা করা হয়। আবার উচ্চ তাপেও এ ধরনের পাত্রে রান্না করা যায় তাই মসলা ভাজতে এবং ফোড়ন তৈরির জন্য আদর্শ হতে পারে এ ধরনের পাত্র।

লোহার পাত্র
অনেকেই নিয়মিত লোহার কড়াইতে রান্না করেন। বিশেষ করে যাদের অ্যানিমিয়ার মতো রোগ রয়েছে, তাদের লোহার পাত্রে রান্না করা খাবার খাওয়ার উপদেশ দেন অনেকে। লোহার পাত্রে রান্না করলে শাক-সব্জির খাদ্যগুণও বেশি বজায় থাকে বলে দাবি করেন অনেকে। তবে লোহার পাত্র মরিচা পরে তাড়াতাড়ি।

কাস্ট আয়রন প্যান
তাপ ধরে রাখা এবং দীর্ঘস্থায়ী ব্যবহারের জন্য অনেকেরই পছন্দের রান্নার পাত্র হলো কাস্ট আয়রন প্যান। আপনি যদি এ ধরনের পাত্র কিনতে চান তবে ঐতিহ্যবাহী ঢালাই লোহার বদলে এনামেল ঢালাই লোহার পাত্র কিনুন। কারণ এ ধরনের পাত্রে রান্না করলে তাতে ধাতব স্বাদ যুক্ত হয় না। এ ধরনের পাত্রে উচ্চ তাপে রান্না করতে হয় এমন যেকোনো খাবারই তৈরি করা যায়।

পিতল কিংবা কাঁসা
আগে পিতল কিংবা কাঁসা বাসনপত্রের ব্যবহারের প্রচলণ ছিল। কিন্তু ভারী আর মাজতে অসুবিধা তাই বর্তমান আধুনিক জীবনযাপনে এর ঠাঁই নেই। তবে এ ধরনের বাসনপত্রে রান্না করলে খাবারের খাদ্যগুণ ৯৭ শতাংশ পর্যন্ত অটুট থাকে। তবে অ্যাসিডিক প্রপার্টিজ বেশি রয়েছে, এমন খাবার এই পাত্রে রান্না না করাই ভালো।

গ্লাস প্যান
যত উচ্চ তাপমাত্রায়ই ব্যবহার করা হোক না কেন, কাঁচের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। মাইক্রোওয়েভ ওভেনে রান্না বা খাবার তৈরির জন্য কাঁচের তৈরি পাত্র ব্যবহার করুন। তবে এই ধরনের পাত্র কখনো সরাসরি গ্যাসে বসিয়ে রান্না করতে পারবেন না। এটি বেকিংয়ের জন্য একটি দুর্দান্ত পছন্দ, কারণ এ ধরনের পাত্র ধীরে ধীরে এবং সমানভাবে গরম হয়। হালুয়া এবং কেকের মতো ডেজার্টের মৃদু তাপ প্রয়োজন হয়। এমন খাবার তৈরির জন্য এ ধরনের পাত্র উপযুক্ত। 

Link copied!