ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কোন ফলগুলো খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৭:৪৮ পিএম
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কোন ফলগুলো খাবেন
ছবি: সংগৃহীত

শরীরের যত্ন বাইরে থেকে যতই নেন না কেন, সঠিক খাবারগুলো শরীরের ভেতর না পৌঁছালে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা মুশকিল। তাই খাবারের দিকে মনোযোগ দেওয়া বেশি জরুরি। কারণ এমন কিছু খাবার আছে যেগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। তার মধ্যে অন্যতম হলো ফল। ত্বকের ভেতর থেকে পুষ্টি জোগাতে খাবারের তালিকায় রাখতে পারেন এই ফলগুলেঅ।

পেঁপে
আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও ভূমিকা রাখতে পারে পেঁপে। প্রতিদিন ৬-৮ টুকরো পাকা পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন। পেঁপেতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে কাজ করে। এছাড়া এতে থাকে প্যাপেইন নামক এনজাইম। এর এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করে। যে কারণে নিয়মিত পেঁপে খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় দ্রুতই।

কলা
কলায় রয়েছে অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম ও প্রচুর পানি। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে। এছাড়া এতে থাকা ভিটামিন-এ, স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি এটি ত্বকের মলিনতা দূর করতেও কার্যকর।

স্ট্রবেরি
স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ ফল।  এই ফল পিগমেন্টেশন কমানো এবং উজ্জ্বলতা বাড়ানোর মতো কাজে সাহায্য করতে পারে স্ট্রবেরি।

আপেল
ভিটামিন ‘এ, ‘সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর ফল আপেল। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকেলস দূর করে। তাই ত্বক ভালো থাকবে।

Link copied!