• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

বিজয়া দশমী ও সিঁদুর খেলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০১:০৫ পিএম
বিজয়া দশমী ও সিঁদুর খেলা
ছবি: সংগৃহীত

বিজয়া দশমী হিন্দু ধর্মাম্বলীদের অন্যতম গুরুত্বপূর্ণ ও আবেগঘন উৎসব। এটি দেবী দুর্গার মর্ত্যলোক থেকে কৈলাসে ফিরে যাওয়ার দিন। দশমীর অন্যতম বিশেষ আকর্ষণ হল ‘সিঁদুর খেলা’। যা মূলত বিবাহিত হিন্দু নারীরা উদযাপন করে থাকে। সিঁদুর খেলা শুধুমাত্র উৎসবের আনন্দই নয়, নারীর শক্তি, সৌভাগ্য এবং সংসারের মঙ্গলকামনার প্রতীক হিসেবে বিবেচিত হয়।

দুর্গাপূজার শেষ দিনে সিঁদুর খেলা হয়। এটি একটি গুরুত্বপূর্ণ সামাজিক এবং ধর্মীয় আচার। এটি একটি অনন্য ঐতিহ্য যা বিবাহিত নারীদের মধ্যে পালিত হয়। সিঁদুর হিন্দু ধর্মে বিবাহিত নারীর শুভ্র ও সৌভাগ্যের প্রতীক। সিঁদুর দেওয়া এবং পরিধান করার মাধ্যমে নারীরা নিজেদের স্বামীর দীর্ঘায়ু কামনা করেন এবং সংসারের শান্তি ও মঙ্গলকামনা করেন। বিজয়া দশমীর দিন দেবী দুর্গাকে সিঁদুর দিয়ে বরণ করা হয়। পরে নারীরা একে অপরকে সিঁদুর পরিয়ে আনন্দ উদযাপন করেন।

হিন্দু ধর্মে সিঁদুরকে নারীর সৌভাগ্য এবং শক্তির প্রতীক হিসেবে ধরা হয়। দেবী দুর্গা নিজেই নারীর শক্তির প্রতীক এবং তার কপালে সিঁদুর পরানোর মাধ্যমে নিজেদের শক্তি ও মর্যাদার প্রতিফলন দেখতে পান। দেবীর প্রতি সিঁদুর নিবেদন করার মাধ্যমে তারা নিজেদের দৈনন্দিন জীবনের নানা চ্যালেঞ্জ মোকাবিলার সাহস ও শক্তি অর্জন করেন।

সিঁদুর খেলা দেবী দুর্গার প্রতি নারীর অবিচল বিশ্বাস ও আনুগত্যের একটি প্রকাশ। এটি তাদের জন্য এক ধরনের আত্মশক্তির প্রকাশও ঘটে। যেখানে তারা মনে করেন যে দেবী তাদের আশীর্বাদ করবেন এবং ভবিষ্যতে তাদের জীবনের সব বিপদ থেকে রক্ষা করবেন।

সিঁদুর খেলার আচার

সিঁদুর খেলার আচার সাধারণত দশমীর দিনে প্রতিমা বিসর্জনের আগে অনুষ্ঠিত হয়। পূজা মণ্ডপে বিবাহিত নারীরা একত্রিত হন এবং দেবী দুর্গার প্রতিমার কপালে সিঁদুর পরিয়ে তাকে বিদায় জানান। দেবীকে সিঁদুর পরানোর সময় নারীরা তার কাছে প্রার্থনা করেন যে, তিনি যেন সংসারের শান্তি ও মঙ্গল রক্ষা করেন এবং তাদের স্বামীদের দীর্ঘ জীবন দান করেন। এরপর নারীরা একে অপরকে সিঁদুর পরিয়ে দেন এবং শুভেচ্ছা বিনিময় করেন।

এই আচারটি খুবই আনন্দপূর্ণ ও বর্ণময়। সিঁদুর খেলার সময় নারীরা পরস্পরের কপাল, গাল ও শরীরে সিঁদুর লাগান। এটি এক প্রকার খেলায় রূপ নেয়, যেখানে সবাই মিলে সিঁদুরে নিজেদের রাঙিয়ে তোলেন। এই আচার কেবল ধর্মীয় অনুশাসনের মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি নারীদের মধ্যে সম্প্রীতি ও বন্ধন দৃঢ় করার একটি উপলক্ষও। সিঁদুর খেলা শেষে সবাই একে অপরকে বিজয়ার শুভেচ্ছা জানান এবং পরস্পরের মঙ্গল কামনা করেন।

সিঁদুর খেলায় নারীরা

সিঁদুর খেলা মূলত বিবাহিত নারীদের উৎসব, যেখানে তারা দেবীর প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শন করেন। সিঁদুর খেলা নারীদের মধ্যে একটি সামাজিক বন্ধনের পরিচয় বহন করে। হিন্দু সমাজে বিবাহিত নারীদের জন্য সিঁদুর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাদের জন্য এটি স্বামীর জীবনের সুরক্ষা এবং পরিবারের মঙ্গল কামনার প্রতীক। সিঁদুর খেলার মাধ্যমে তারা দেবীর কাছেও প্রার্থনা করেন যেন তাদের স্বামীর দীর্ঘায়ু ও  সুখময় জীবন হয়। এটি এক প্রকার নারীর শক্তি ও সাহসিকতার প্রতীক। যা দেবী দুর্গার সঙ্গে তাদের মানসিক সংযোগ স্থাপন করে।

সিঁদুর খেলার সময় নারীরা ঐতিহ্যবাহী শাড়ি, সাধারণত লাল ও সাদা শাড়ি, পরে থাকেন, যা দেবী দুর্গার রূপের সঙ্গে মিলে যায়। তাঁরা হাতে শাঁখা-পলা, সোনার গহনা ও অন্যান্য ঐতিহ্যবাহী অলংকার পরিধান করে সিঁদুর খেলায় অংশগ্রহণ করেন। এই আয়োজনে নারীসমাজের একাত্মতা ও ঐক্য একটি প্রধান দিক হিসেবে প্রতিফলিত হয়, যেখানে নারীরা একে অপরের মঙ্গল কামনা করেন।

সামাজিক ও সাংস্কৃতিক দিক

সিঁদুর খেলা শুধুমাত্র একটি ধর্মীয় আচার নয়। এটি বাংলার সামাজিক ও সাংস্কৃতিক জীবনের একটি  অবিচ্ছেদ্য অংশ। এটি নারীদের মধ্যে সৌভ্রাতৃত্ব ও বন্ধুত্বের একটি উৎসব। যেখানে তারা সমাজের নানা দিক নিয়ে একত্রিত হন। সিঁদুর খেলার মাধ্যমে নারীরা নিজেদের মধ্যে নতুন সম্পর্ক গড়ে তোলেন, পুরনো সম্পর্ককে পুনরুজ্জীবিত করেন এবং সামাজিক বন্ধনকে আরও দৃঢ় করেন।

এছাড়াও, সিঁদুর খেলা মূলত নারীদের জন্য হলেও এতে পুরুষরাও সমানভাবে যুক্ত থাকেন। পূজার মণ্ডপে উৎসবের সময় পুরুষরা নারীদের খেলার আনন্দে শামিল হন এবং সমর্থন দেন। এটি পুরো সমাজকে একত্রিত করে এবং দুর্গাপূজার আনন্দকে সর্বজনীন করে তোলে।

সিঁদূর খেলা নারীদের মধ্যে সম্পর্কের বন্ধনকে দৃঢ় করে এবং সমাজের মধ্যে আনন্দ ও সৌহার্দ্য ছড়িয়ে দেয়। ধর্মীয়, সামাজিক এবং সাংস্কৃতিক দিক থেকে সিঁদুর খেলা একটি গুরুত্বপূর্ণ উৎসব যা বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির একটি সুন্দর প্রতিফলন। দেবী দুর্গার প্রতি শ্রদ্ধা, নারীর শক্তির প্রতীক এবং সামাজিক সম্প্রীতির এক অনন্য উদাহরণ হিসেবে সিঁদুর খেলা আজও বাঙালির জীবনে গভীরভাবে প্রোথিত।

Link copied!