গোলাপি রঙের ঘাসফড়িংয়ের দেখা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০২:২৮ পিএম
গোলাপি রঙের ঘাসফড়িংয়ের দেখা
ছবি : সংগৃহীত

আমরা যেসব ঘাসফড়িং দেখি সেগুলো সাধারণত সবুজরঙা একটি পতঙ্গ। তাইতো আমাদের মনে ঘাসফড়িংয়ের ছবি সবুজ রংয়েরই হয়। তবে এবার ঘাসফড়িংয়ের রং গোলাপি ভেবে দেখেন। বেশিক্ষণ ভাবতে হবে না। কারণ মিট জেমি নামের যুক্তরাজ্যের এক খুদে আলোকচিত্রী তার ছবিই আমাদের সামনে নিয়ে এসেছে। আট বছরের শিশু মিট জেমি এমনই এক গোলাপি ঘাসফড়িংয়ের দেখা পেয়েছে। আর তখনই বিরল এই ঘাসফড়িংকে সে ক্যামেরায় ধারণও করেছে এবং সেই ভিডিও তার ইনস্টাগ্রামে পোস্ট করেছে।

পুরস্কারজয়ী আলোকচিত্রী জেমি ইনস্টাগ্রামে ঘাসফড়িংয়ের ভিডিও পোস্ট করে জানিয়েছে, মাঝেমধ্যে অন্য রংয়ের ঘাসফড়িংয়ের যে দেখা মেলে না, তা নয়। তবে গোলাপি রংয়ের ঘাসফড়িংয়ের দেখা পাওয়াটা যেন ভাগ্যের ব্যাপার! এমন ঘাসফড়িংয়ের ছবি দেখে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীও মুগ্ধ।

ইনস্টাগ্রাম পোস্টে মিট লিখেছে, ‘বাহ্‌, মাত্রই একটা গোলাপি রংয়ের ঘাসফড়িং পেলাম। ১ শতাংশের মতো মানুষ হয়তো তাদের জীবদ্দশায় গোলাপি রংয়ের ঘাসফড়িংয়ের দেখা পেয়ে থাকে। এর দেখা পেয়ে নিজেকে খুব ভাগ্যবান মনে করছি।’

গোলাপি ঘাসফড়িং কেন গোলাপি রংয়ের হলো, ভিডিওতে তারও একটি ব্যাখ্যা দিয়েছে জেমি। তার মতে, জিনগত রূপান্তর থেকে এমনটা ঘটেছে। অর্থাৎ এ ক্ষেত্রে যথেষ্ট পরিমাণে কালো রংয়ের রঞ্জক উৎপাদিত হয়নি, গোলাপি রংয়ের রঞ্জক অনেক বেশি উৎপাদিত হয়েছে। জেমি ‘ইগল আইড গার্ল’ স্মার্ট নামে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করা হয়েছে।

মিট জেমির ক্যামেরায় সেই গোলাপি ঘাসফড়িং

এর আগে যুক্তরাজ্যেরই আরেক বাসিন্দা গ্যারি ফিলিপস তার বাগানে কাজ করার সময় উজ্জ্বল গোলাপী রঙের ঘাসফড়িংয়ের দেখা পেয়েছিলেন। 

Link copied!