• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

চুলের যত্নে তেলের ব্যবহার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০৬:১৩ পিএম
চুলের যত্নে তেলের ব্যবহার

বর্ষার মৌসুমে চুলের সমস্যা বেড়ে যায়। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। চুল হয়ে পড়ে রুক্ষ। চুলের সঠিক যত্নের অভাবে আমরা নিজেরাই এ সমস্যাগুলো আরও বেশি বাড়িয়ে ফেলি। তাই ঘরোয়া যত্নের মাধ্যমেই চুলের সমস্যার সমাধান করতে হবে। সেক্ষেত্রে তেল বাদ দিলে চলবে না। তেল, চুলের গোড়া মজবুত করে, আর্দ্রতা জোগায়। ডগা ফাটা থেকে রুক্ষ চুলের সমাধান হতে পারে ভাল করে তেল মাসাজেই।
চলুন জেনে নেই চুলের যত্নে কোন ধরণের তেল কার্যকরী-

নারকেল তেল
চুলের জন্য উপকারী তেলের মধ্যে নারিকেল তেলের নাম থাকবে সবার উপরে। এর ব্যবহারও সবচেয়ে বেশি। নারেকল তেলে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। রয়েছে ভিটামিন ও খনিজ। এসব উপাদান মাথার ত্বকে পুষ্টি জোগানোর পাশাপাশি চুলের গোড়াও মজবুত করে।

টি-ট্রি অয়েল
শুষ্ক চুলের সমস্যা দূর করতে সাহায্য করে এই তেল। পাশাপাশি স্ক্যাল্পের সংক্রমণ রোধেও সাহায্য করে। টি ট্রি অয়েলে আছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান।

পেঁয়াজ-তেল
চুল পড়া রোধ করতে পেঁয়াজ তেল খুব উপকারী। পেঁয়াজের রস নারকেল তেলের সঙ্গে হালকা গরম করে মাথায় মাখলে চুলের বৃদ্ধি হবে ভাল।

অলিভ অয়েল
এতেও রয়েছে একাধিক পুষ্টিকর উপাদান। অলিভ অয়েল মাথায় মাসাজ করলে, স্ক্যাল্পে পুষ্টি যায় এবং চুলের গোড়া মজবুত হয়। চুল ভাল রাখতে অলিভ অয়েল মাসাজ করতে পারেন।

এক্ষেত্রে তেল হালকা গরম করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগিয়ে হালকা হাতে মিনিট দশেক মাসাজ করে অন্তত এক ঘণ্টা রেখে ধুয়ে নিন।

Link copied!