• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

যত্ন নেওয়ার পরও শখের গাছগুলি বাঁচিয়ে রাখতে পারছেন না যেসব কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০২:৪২ পিএম
যত্ন নেওয়ার পরও শখের গাছগুলি বাঁচিয়ে রাখতে পারছেন না যেসব কারণে
মাঝেমাঝে গাছের পাতা ছাঁটতে পারলে ভাল। তাতে গাছ বেড়ে উঠবে সহজে। ছবি: সংগৃহীত

শখ করে ছাদে, বারান্দা কিংবা ঘরে রেখেছেন অনেক ধরণের গাছ। প্রতিদিন নিয়ম করে পানিও দিচ্ছেন গাছে। তবুও মরে যাচ্ছে আপনার শখের গাছ গুলো। তখন মন খারাপ করে বসে না থেকে আগে খুজে বের করুন কোন ভুলে মরে যাচ্ছে আপনার গাছগুলো। চলুন দেখে নেই সাধারণত আমরা যে যে ভুল করি গাছ পরিচর্চায়-

ভুল জায়গা নির্বাচন
সব ধরণের গাছেরই একই রকম রোদ বাতাস লাগে না। প্রকৃতি ভেদে একেক গাছকে রাখতে হবে একেক জায়গায়। যে গাছের অনেক রোদ লাগে সেটি ঘরে রেখে দিলে হবে না। কিংবা  যে গাছের কম রোদ প্রয়োজন তাকে ছাদে রেখে দিলে সেটি অত্যাধিক রোদে মরে যাবে। তাই গাছ বুঝে সঠিক জায়গায় রাখুন।

অতিরিক্ত পানি দেওয়া
গাছ ভাল রাখতে হলে নিয়ম করে পানি দিতে হয়। তাই বলে আপনি যখন খুশি যত খুশি পানি দিবেন তা তো হয় না। কোন কোনও গাছে প্রতিদিন পানি দিতে হয় আবার কিছু গাছে ২/৩ দিন পর পর দিলেই ভাল। তাই ধরণ ও আবহওয়া বুঝে পানি দিন। প্রয়োজনের বেশি পানি দিলে গাছের পাতা ও মূল পচে যেতে পারে। গাছের জন্য কতটা পানি প্রয়োজন, তা মাটি স্পর্শ করলেই বোঝা যায়। যদি দেখেন, মাটি আঙুলে লেগে যাচ্ছে, তা হলে আর পানি দেওয়ার প্রয়োজন নেই। যদি দেখেন, মাটি শুকনো হয়ে গিয়েছে, তখন পানি দিলেই হবে।

সঠিক টব নির্বাচন না করা
গাছ অনুযায়ী ঠিকঠাক টব দিতে হবে। টবের নীচে যদি ছিদ্র আছে কি না খেয়াল করুন। ছিদ্র না থাকলে পানি জমে গাছ মরে যাওয়া ভয় থাকে। তাছাড়া বিদেশী কিছু গাছ আছে এগুলোকে বড় টব দেওয়ার প্রয়োজন হয় না। অতিরিক্ত বড় টবে গাছের আকার নষ্ট হয়ে যায়। তাই সঠিক টব নির্বাচন করুন।

গাছের পাতা না ছাঁটা
অনেক সময় গাছের পাতায় পোকা লাগলে পাতা খেয়ে ফেলে। তখন গাছ দুর্বল হয়ে পরে। তাই মাঝেমাঝে গাছের পাতা ছাঁটতে পারলে ভাল। তাতে গাছ বেড়ে উঠবে সহজে।

Link copied!