• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

অফিসে নিজের ডেস্ক সাজাতে রাখতে পারেন যেসব গাছ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৫:৩৪ পিএম
অফিসে নিজের ডেস্ক সাজাতে রাখতে পারেন যেসব গাছ
ছবি- সংগৃহীত

দিনের বড় একটা সময় অফিস কাটাতে হয় আমাদের। আর অফিসের যে জায়গাটা সবার সবচেয়ে যেটা আপন সেটা হলো অফিস ডেস্ক। তাই অফিস ডেস্কটা অনেকেই সাজাতে পছন্দ করেন। সাজিয়েও রাখেন মনের মতো করে। কেউ কেউ আবার সাজিয়ে রাখে পছন্দের গাছ দিয়ে।  গাছ শুধু পরিবেশের সৌন্দর্যই বাড়ায় না, মনও ভাল রাখে। কিন্তু যেহেতু বেশিরভাগ সময়েই ডেস্কে রোদ পড়ে না তাই সব ধরণের গাছ লাগানো যায় না। সেক্ষেত্রে এমন কিছু গাছ লাগাতে পারেন যেগুলো ছায়াযুক্ত জায়গায় রাখলেও দিব্যি বেঁচে থাকে। এবং সৌন্দর্য বাড়ায়। চলুন দেখে নেই অফিসে নিজের ডেস্ক সাজাতে যেসব গাছ রাখবেন-

মানিপ্ল্যান্ট
মানিপ্ল্যান্ট মাটি এবং পানি উভয় জায়গাতেই বেড়ে ওঠে। ছায়াযুক্ত জায়গায় রেখে দিলেও ভালো থাকে ও সৌন্দর্য বাড়ায় মানিপ্ল্যান্ট। অফিস ডেস্কে এই লতানো গাছ দেখতে বেশ সুন্দর লাগে। তাই অফিসের ডেস্কে এই গাছটি লাগাতে পারেন।

স্নেক প্ল্যান্ট
স্নেক প্ল্যান্ট রাখতে পারেন আপনার অফিসের ডেস্কে। এর পুরোটাই পাতা। এই গাছ শুধু সৌন্দর্যই বাড়ায় না তার সঙ্গে পরিবেশকে দূষণ মুক্ত করে। এটি বাতাসের দূষিত পদার্থ শোষণ করে অক্সিজেনের মাত্রা বাড়ায়। তাই অফিস ডেস্কর জন্য এই গাছ খুবই উপযোগী।

পিস লিলি
পিস লিলি আকারে ছোট তবে দেখতে বেশি সুন্দর। এর পাতার রং গাঢ় সবুজ, যা মনকে প্রফূল্ল রাখে। আর এই গাছে ফোটা শুভ্র ফুল মনকে প্রশান্তি দেয়।সূর্যের আলো, সার, পানি ছাড়াই বেঁচে থাকতে পারে পিস লিলি।

জিজি প্ল্যান্ট
অফিসের হাজার কাজের ব্যস্ততার মধ্যে জিজি প্ল্যান্ট এনে দিবে প্রশান্তি। এর গাঢ় সবুজ পাতা অফিস ডেস্কের সৌন্দর্য বাড়ায়। এই গাছ খুব অল্প আলোতে বাঁচতে পারে এবং এর খুব বেশি পানির প্রয়োজন হয় না। তবে মাটি শুকিয়ে গেলে পানি দিতে হবে। দেখতে দারুণ এই গাছটি ঘরকে বায়ু দূষণমুক্ত রাখে এবং অ্যালার্জির প্রভাবও মুক্ত রাখে।

ক্যাকটাস
অফিস ডেস্কে রাখতে পারেন ক্যাকটাস। মরুভুমির এই উদ্ভিদ দেখতে যেমন সুন্দর তেমন কম যত্নেও ভালো থাকে। এতে প্রতিদিন পানি দিতে হয় না। 

Link copied!