• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ত্বকের ভেতর থেকে উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৪:০৪ পিএম
ত্বকের ভেতর থেকে উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন
ছবি: সংগৃহীত

ত্বকের যত্নে কতকিছু করা হয়। কত উপায়ে ঘরোয়া রূপচর্চা করা হয়। বারবার পার্লারে ছুটে যাওয়া হয়। ত্বকের বয়সকে ধরে রাখতেই এসব চেষ্টা। ফেসিয়াল করে ত্বকের বাইরের সৌন্দর্য্যকে ধরে রাখা যায়। তবে তা ক্ষনিকের হয়। কিছুদিন পর সেই সৌন্দর্য ফিকে পড়ে যায়। এরপর আবারও  ফেসিয়াল করতে হয়। অথচ ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে পারলে বাইরের সৌন্দর্য ধরে রাখার কষ্ট অনেকটাই কমে যাবে। আর ত্বককে ভেতর থেকে সুন্দর করতে প্রয়োজন পুষ্টিকর খাবার।

পুষ্টিকর খাওয়া-দাওয়ায় যেমন শরীর ভালো থাকে। তেমনই ভালো থাকে ত্বকও। ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে পুষ্টিকর খাবারের উপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রাপ্তবয়স্কদের নিয়মিত খাদ্যতালিকায় এসব খাবার যুক্ত করতে হবে। তবেই ত্বককে প্রাণবন্ত দেখাবে। চলুন জেনে আসি ত্বকের যত্নে কোন কোন খাবার নিয়মিত খাবার খেতে হবে।

পর্যাপ্ত পানি

ত্বকের যত্নে পর্যাপ্ত পানি খাওয়া জরুরি। এটি ত্বককে প্রাণবন্ত করে তুলতে পারে। পানি কম খেলে তা শরীরের বিভিন্ন অংশের কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করে। যার প্রভাব ত্বকের উপরও পড়ে। তাই ত্বককে ভেতর থেকে প্রাণবন্ত করতে পর্যাপ্ত পানি পান করতে হবে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খেতে হবে। ত্বককে টান টান করতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের জুড়ি মেলা ভার। এটি ত্বকের আর্দ্রতাও  জোগান দেয়। ত্বককে ভেতর থেকে সজীব রাখে। তাই তিসির বীজ, চিয়া বীজ, আখরোট প্রতিদিন খাদ্যতালিকায় যোগ করুন। এগুলোতে ওমেগা ৩ ভরপুর পরিমাণে পাওয়া যায়।

ভিটামিন সিযুক্ত খাবার

ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকে বাড়িয়ে তুলতে ভিটামিন সি যুক্ত খাবার বেশি পরিমাণে খেতে হবে। এই ভিটামিন কোলাজেন উৎপাদন করে। যা ত্বকের পুষ্টির প্রধান উৎস। এতে ত্বক ভেতর থেকে টান টান, মসৃণ এবং কোমল হবে। ভিটামিন সি যুক্ত ফল নিয়মিত খাদ্যতালিকায় রাখুন। স্ট্রবেরি, কমলালেবু, বেল পেপারে ভিটামিন সি পাওয়া যাবে।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

ত্বকের বয়স ধরে রাখতে রক্ত চলাচল জরুরি। আর ত্বকে রক্ত চলাচলের কাজ করে অ্যান্টিঅক্সিড্যান্ট। এতে ত্বকের অনেক সমস্যাই দূর হয়ে যায়। এটি ত্বকের প্রতিটি কোষকে সচল রাখে। তাই প্রতিদিনের খাবারে বেরি, পালংশাক, টমেটো যোগ করুন। এগুলোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে।

Link copied!