• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

সৈকতে রহস্যময় কালো বলের উপস্থিতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৫:৩৭ পিএম
সৈকতে রহস্যময় কালো বলের উপস্থিতি
ছবি- সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলের সমুদ্র সৈকতে গল্ফ বা ক্রিকেট বলের মতো বিভিন্ন আকৃতির শত শত কালো রঙের বল ভেসে আসছে। ছড়িয়ে আছে অস্ট্রেলিয়ার সিডনির কুজি বিচের সৈকতজুড়ে। নিরাপত্তার স্বার্থে বন্ধ ঘোষণা করা হয়েছে সিডনি এবং বন্ডিসহ একাধিক সৈকত। 

প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর বলগুলো থেকে পাওয়া গেছে তেল এবং বিভিন্ন ধরনের ধ্বংসাবশেষ। কোথা থেকে সেগুলো সমুদ্রে এলো, বুঝতে পারছে না স্থানীয় কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়া গত মঙ্গলবার সিডনি ও বন্ডি বিচে ভেসে আসে রহস্যজনক কালো বলগুলো। দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, এগুলো আসলে পেট্রোলিয়ামের ব্লাব হিসেবে পরিচতি টারবল। যেগুলো সমুদ্র থেকে বিভিন্ন ধ্বংসাবশেষ সংগ্রহের কাজে লাগে।

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে স্থানীয় মেয়র ডিলান পারকার পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কুজি সৈকত বন্ধ রাখার কথা জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার সিডনির জনপ্রিয় সৈকতের একটি হচ্ছে কুজি সৈকত। সারা বছর এই সৈকতে সিডনির বাসিন্দা ও পর্যটকদের ভিড় লেগেই থাকে। বলগুলো কী দিয়ে তৈরি, তা এখনো জানা যায়নি বলে জানিয়েছেন মেয়র পারকার। সেগুলো ‘আলকাতরার তৈরি’ হতে পারে বলে তার মনে হয়েছে।

কর্তৃপক্ষ সৈকত পরিষ্কারের কাজ শুরু করেছে। পরিচ্ছন্নতাকর্মীরা সুরক্ষা পোশাক পরে সৈকত থেকে বলগুলো কুড়িয়ে প্লাস্টিকের ব্যাগে ভরে সরিয়ে নেন।

ছবি: সংগৃহীত

পরিচ্ছন্নতার কাজ আপাতত শেষ হলেও পরদিন সকালে বন্ধ ছিল সৈকত। কালো রঙের বল কোথাও পড়ে থাকতে দেখলে সেগুলো স্পর্শ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

Link copied!