• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বের সবচেয়ে সুন্দর বাগান যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৪:২৩ পিএম
বিশ্বের সবচেয়ে সুন্দর বাগান যেখানে
ছবি: সংগৃহীত

বাগান করতে অনেকেই পছন্দ করেন। বাড়ির সামনের খোলা স্থানে বা বাড়ির ছাদে বা বারান্দায় বাগান করা হয়। ফুল ও ফলের বাগান কিংবা পাতা বাহারের রঙিন লতাপাতা বাড়ির সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। আবার মনের প্রশান্তিও মেলে। বাগানপ্রিয় মানুষেরা জানেন কি, বিশ্বের সবচেয়ে বড় বাগান কোথায় রয়েছে? ভাবুন তো, বাড়ির বাগান দেখেই মন জুড়িয়ে যায়, আর বিশ্বের সবচেয়ে বড় বাগান দেখলে কেমন অনুভূতি হবে! সেই বাগান কতটাই না সুন্দর হবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় এবং বিশাল বাগান। ক্যালিফোর্নিয়ার ওয়ালনাট ক্রিকে অবস্থিত রুথ ব্যানক্রফট গার্ডেনটিকে বিশ্বের সবচেয়ে বড় ও সেরা বাগান বলে উল্লেখিত করেছে অনলাইন ট্রাভেল এজেন্সি টাইটান ট্রাভেল। যা প্রায়  সাড়ে তিন একর জায়গাজুড়ে বিস্তৃত।

বিশাল এই বাগানে মেক্সিকো, চিলি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ক্যালিফোর্নিয়ার প্রায় দুই হাজার প্রজাতির ক্যাকটাস, সাকুলেন্টস, বৃক্ষ এবং গুল্ম জাতীয় উদ্ভিদের দেখা পাওয়া যাবে।  পর্যটকদের আকৃষ্ট করতে এখানে গাছ লাগানো ও গাছের যত্নের ওপর বিভিন্ন প্রশিক্ষণ এবং ওয়ার্কশপেরও ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে এই বাগানের প্রবেশ দরজা খোলা হয়। বিকেল ৪টা পর্যন্ত এটি উন্মুক্ত থাকে। এখানে বিনামূল্যে প্রবেশ করা যাবে বলে জানিয়েছে টাইটান ট্রাভেল।

অনলাইন ট্রাভেল এজেন্সি পরিচালনাকারী মার্কিন প্রতিষ্ঠান ট্রিপ অ্যাডভাইজার ডেটার ওপর ভিত্তি করে টাইটান ট্রাভেল এই তথ্য দেয়। টাইটান ট্রাভেলের পক্ষ থেকে জানানো হয়, এই বাগানের পক্ষে ৬২ শতাংশ ‘৫ স্টার’ রিভিউ রয়েছে। ৭৪০০টি ইন্সটাগ্রাম পোস্ট এবং ট্রিপ অ্যাডভাইজারের ৪.৫/৫ রিভিউ স্কোর পেয়েছে। যা ভ্রমণপিপাসুদের পছন্দের সেরার তালিকাতেও উঠে এসেছে।

বিশ্বের সবচেয়ে সুন্দর বাগানের দ্বিতীয় স্থানে রয়েছে হাওয়াই দ্বীপপুঞ্জের কাউয়াই-তে অবস্থিত  লিমাহুলি গার্ডেন অ্যান্ড প্রিজার্ভ। বাগানটি ৩৩ শতাংশ ৫ স্টার ‘বিউটিফুল’ রিভিউ পায়। আর  গুগলে ৪৮ হাজারের বেশি এই বাগানের সন্ধান করেছেন আগ্রহীরা।

বিশ্বের সবচেয়ে সুন্দর বাগানের তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ডের প্লাইমাউথের পুকেকুরা পার্ক। এই বাগানের পক্ষে ৩০ শতাংশ ৫ স্টার রিভিউ রয়েছে। গুগলে এর খোঁজ করা হয়েছে ৯২ হাজারের বেশি।

 

সূত্র: ট্রাভেল অ্যান্ড লেইশার

Link copied!