• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

বসের যে ব্যবহারে বুঝবেন, আপনার ওপর খুশি নন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৮:০৫ পিএম
বসের যে ব্যবহারে বুঝবেন, আপনার ওপর খুশি নন!
ছবি: সংগৃহীত

দিনের অধিকাংশ সময়ই অফিসে কেটে যায়। অফিসের কাজে সারাদিন ব্যস্ত থাকেন। নিজের পারদর্শীতা দেখাতে কোনো কমতি রাখেন না। তবুও যদি অফিসের বস আপনার উপর অসন্তুষ্ট থাকেন, তবে কি কাজের গতিই নষ্ট হয়ে যাবে। সবাই চান বসের মন জয় করতে। কেউ নিজের কাজ, দক্ষতা দিয়ে মন জয় করেন। আবার কেউ তোষামদী করে বসকে খুশি করেন। অফিসে নিজের স্থানকে দ্রুত এগিয়ে নিতে বসের মন জয় করার চেষ্টায় থাকেন সবাই।

অফিসে টিম ওয়ার্ক করতে হয়। সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক রাখা জরুরি। আর সবার উপরে থাকেন বস। তাই বসকে কোনোভাবেই অসন্তুষ্ট করা যাবে না। সবাই জানে, বসকে খুশি করার মূল অস্ত্র হচ্ছে কাজের প্রতি নিষ্ঠা, একাগ্রতা আর ভালো কাজ। এসব গুণ থাকলে বসকে খুশি করা ব্যাপার না। কিন্তু বস কি আপনার কাজে সন্তুষ্ট বা খুশি হচ্ছেন কিনা তা কীভাবে বুঝবেন? আবার বস যে আপনার কাজে খুশি নন তাও বোঝার ক্ষমতা থাকতে হবে।

বস আপনার কাজে খুশি না হলে কিছু লক্ষণেই বুঝতে পারবেন। যেমন_

·        বস আপনার উপর খুশি না হলে অতিরিক্ত দায়িত্ব দেবেন না। অন্য সহকর্মীদেরকে অতিরিক্ত কাজ বা দায়িত্ব দিলেও আপনাকে এড়িয়ে যাবেন। বসের এমন সিদ্ধান্তে বুঝে নিতে পারেন আপনার উপর অসন্তুষ্ট।

·        অফিসের কোনো কাজে কিংবা আপনার ডিপার্টমেন্টে কাজে অন্য কর্মীদরে মতামত নিচ্ছেন। কিন্তু আপনাকে এই বিষয়ে কিছুই বলছেন না বা মতামত নিচ্ছেন না। বুঝবেন বস আপনার উপর অসন্তুষ্ট রয়েছেন। আপনার কোনো কাজে হয়তো বস খুশি নন। তাই গুরুত্বপূর্ণ কাজে আপনার মতামত চান না তিনি।

·        অফিসের কাজে অতিরিক্ত সময় দিচ্ছেন। কঠোর পরিশ্রমও করছেন। নিজের কাজটি পুরোপুরি করছেন। তবুও বস একবারও আপনার পরিশ্রমের প্রশংসা করেননি। বুঝবেন আপনার উপর বস অসন্তুষ্ট।

·        আপনার করা কাজকে ফাইনাল করতে অন্য সহকর্মীকে দেখাতে বলেন বস। আপনার কাজের উপর তার ভরসা হয় না। তাই অন্য সহকর্মীদের কাছ থেকে কাজটি যাচাই করে নিতে বলেছেন। এমন অবস্থায় বুঝে নেবেন বস অসন্তুষ্ট রয়েছেন।

·        বস আপনার কাজের প্রশংসা করছেন না। বরং যে কোনো কাজেই দোষ বা ভূল ধরছেন। এমন অবস্থায় বুঝবেন বস খুশি নন।

·        সহকর্মীদের সামনে বস যদি আপনাকে ছোট করে কোনো কথা বলেন এবং আপনার দক্ষতার উপর সন্দিহান থাকেন তবে বুঝে নেবেন বস আপনার উপর অসন্তুষ্ট।

Link copied!