পূজায় ঘরে থাকুক উৎসবের আমেজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৪:০২ পিএম
পূজায় ঘরে থাকুক উৎসবের আমেজ
ছবি : সংগৃহীত

উৎসবকে ঘিরে বাঙালির হৃদয়ে ভিন্নধর্মী আমেজ থাকে সবসময়। খাওয়া আর সাজগোজ নিয়ে ব্যস্ত থাকেন উৎসব জুড়ে। আর কিছুদিন পরই দুর্গাপূজা। পূজা মানেই বন্ধু বান্ধব খাওয়া দাওয়া। এসব কিছু মধ্যেও নিজের ঘরকে সাজিয়ে তুলুন মনের মতো করে। উৎসবের আমেজ শুধু নিজের পোশাকে নয় ঘরেও নিয়ে আসুন। তাতেই না উৎসবের পরিপূর্ণতা আসবে। উৎসব মুখর পরিবেশ তৈরি হবে।

পূজায় ঘরে উৎসবের আমেজ আনতে যা করবেন  

পরিষ্কার পরিচ্ছন্নতা
পরিচ্ছন্ন ঘরে যে শান্তিটা মেলে, সেটা অন্যরকম। তাই ঘরে উৎসবের আমেজ আনতে প্রথমেই ঘরতে সাফ করুন। ঘরের ঝুল থেকে শুরু করে জমে থাকা যাবতীয় ময়লা পরিষ্কার করুন। এমনকি খাটের তলায় জমে থাকা ময়লাও দূর করুন।

অপ্রয়োজনীয় জিনিস গুছিয়ে রাখুন
যে জিনিস গুলো আমাদের দৈনন্দিন জীবনে প্রতিদিন ব্যবহার করি না সেগুলোই অপ্রয়োজনীয়। এসব অপ্রয়োজনীয় জিনিস ঘরের জায়গা দখল করে। সেগুলো গুছিয়ে রাখুন। আবার অনেক জিনিস আছে যেগুলো কোন কাজেই আসে না কিন্তু ফেলে দেওয়া হচ্ছে না। সেগুলো আজই বিদায় করুন।

আলপনা
পূজা-অর্চনা আলপনা ছাড়া অসম্পূর্ণ। এখন সে চল অনেকটাই কমে এসেছে। শহরের ছোট ছোট ঘরগুলোতে আলপনা দেওয়ার জায়গাও কম। তবে এরই মধ্যে ড্রইং ‍রুম বা লিভিং রুমেও আঁকতে পারেন আলপনা। আর বাড়ির বাইরে খানিকটা উঠান থাকলে তো কথায় নাই। চোখজুড়ানো বিভিন্ন আলপনা আঁকতে পারেন। আলপনা মাঝে বসাতে পারেন প্রদীপও।

আলো দিয়ে সাজাতে পারেন ঘর
পূজার সময় যতটা সম্ভব ঘরকে আলোকিত রাখার চেষ্টা করুন। তবে সেক্ষেত্রে সচরাচর আমরা যেসব বাতি জ্বালায় সেগুলো দিয়ে না ঘরে ছোট ছোট কোনাগুলোকে মরিচ বাতি দিয়ে সাজাতে পারেন। বারান্দার গ্রিলেও মরিচ বাতি লাগালে রাতে বেশ সুন্দর হয়ে উঠবে পরিবেশ। বাজারে নানান রকম মোমবাতি পাওয়া যায়। সেগুলো দিয়েও ঘর সাজাতে পারেন। তাছাড়া বাহারি লাইটও ব্যবহার করতে পারেন।

ঘরের ভেতর গাছ রাখুন
ঘরে ছোট ছোট গাছ রাখতে পারেন। বিভিন্ন ধরণের ইনডোর প্ল্যান্ট পাওয়া যায় বাজারে। ঘরেই দিব্যি ভালো থাকে গাছগুলো। এরকম গাছ  কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া দেবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। টবে পানি জমতে দেওয়া যাবে না।

পর্দা ও বিছানার চাদরে আনুন রঙের ছোঁয়া
নিজের ঘরকে সুন্দর করে সাজাতে ঘরেই আনুন রংয়ের ছোঁয়া। সেক্ষেত্রে পর্দা ও বিছানার চাদরে আনতে পারেন রঙের ছোঁয়া। রাখতে পারেন পূজার থিম। তবে রংয়ের দিকে বিশেষ ভাবে মনোযোগ দিন।

ফুলের ব্যবহার
পূজায় ফুল ছাড়া ভাবা যায় নাকি! নিজেকে সাজানো থেকে শুরু করে ঘরকেও সাজান ফুল দিয়ে। মূল দরজার বাইরে লাগিয়ে ফেলুন আসল গাঁদার মালা। ঘরের সাইড টেবিলে একটা বাটিতে কিছু শিউলি ফুল রাখতে পারেন। কিংবা ঘরের কোন এক কোণায় রাখতে পারেন একগুচ্ছ তাজা ফুল। এতে যেমন ভালো হবে, তেমনি ঘরও উজ্জ্বল দেখাবে।

Link copied!